১৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ  । ২রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ 

টি-টোয়েন্টি বিশ্বকাপ : টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের দৌড়ে যারা

প্রতিদিনের ডেস্ক॥
ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার ফাইনাল দিয়ে আজ পর্দা নামতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। আসর জুড়ে খেলোয়াড়রা নিজেদের উজাড় করে দিয়েছেন। কেউ ব্যর্থ হয়েছেন, কেউ সফল। দীর্ঘ এক মাসের লড়াইয়ে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হওয়ার দৌড়েও টিকে আছেন সম্ভাবনাময় পাঁচজন। দেখে নেওয়া যাক আসরে তাদের পারফর্ম্যান্সের আদ্যোপান্ত।
১। জাসপ্রিত বুমরাহ
ভারতকে ফাইনালে তোলার অন্যতম নায়ক জাসপ্রীত বুমরাহ। আসর জুড়ে দুর্দান্ত বোলিং প্রদর্শনী উপহার দিয়েছেন এই পেসার। সেই সঙ্গে দলকে তুলেছেন ফাইনালের মঞ্চে। আসরের সেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে সবার আগে তার নামটাই আসছে। এখন পর্যন্ত ১৪ উইকেট নিয়ে আসরের সর্বোচ্চ উইকেট সংগ্রাহকের তালিকায় যৌথভাবে চতুর্থ স্থানে আছেন বুমরাহ। শুধু সংখ্যা দিয়ে বিচার করা হলে এই ১৪ উইকেট ঠিক ব্যাখ্যা করা যাচ্ছে না। কেননা, ৪.১২ ইকোনমি স্বাক্ষ্য দেয় যে, কতটা দুর্দান্ত বোলিং করেছেন ভারতের মূল পেসার।
২। রোহিত শর্মা
আসরের সেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে তালিকার দুইয়ে থাকছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। এখন পর্যন্ত ২৪৮ রান নিয়ে রান সংগ্রাহকের তালিকায় তিনে আছেন রোহিত। আসরের শুরুর দিকে ব্যাট হাতে নিজেকে খুঁজে ফেরা রোহিত জ্বলে উঠেছেন শেষদিকে এসে। দুই শক্তিশালী প্রতিপক্ষ ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাক-টু-ব্যাক হাফ সেঞ্চুরি করে দলকে ফাইনালে পৌছে দিয়েছেন রোহিত। তাতে শীর্ষস্থানে না থেকেও সর্বোচ্চ রান সংগ্রাহকের চেয়ে বেশি মূল্যায়ন করা হচ্ছে তাকে। ফাইনালে আরও একটি দুর্দান্ত ইনিংসে সবটা আলো কেড়ে নেওয়ার সুযোগও থাকছে রোহিতের সামনে।
৩। কুইন্টন ডি কক
রোহিত শর্মার পরেই থাকছেন কুইন্টন ডি কক। দক্ষিণ আফ্রিকাকে অপরাজিত রেখে ফাইনালে তোলার ক্ষেত্রে ডি ককের ভূমিকা ঠিক ব্যাখ্যা করা যায় না। ব্যাটিংয়ে শুরুতে যে সুরটা বেঁধে দেন এই ওপেনার, সেটার ওপর ভর করে বাকিরাও ঝড় তুলতে পারেন অনায়াসে। আসরে এখন পর্যন্ত ২০৪ রান সংগ্রহ করে দলের পক্ষে সর্বোচ্চ রানের মালিক তিনি। ফাইনালেও থাকছে ভালো সুযোগ। যদি ফর্মটা ঠিক থাকে তাহলে কেনসিংটন ওভাল আলোকিত করে আসরের সেরা খেলোয়াড়ের পুরস্কার বাগিয়ে নিতে পারেন এই বাঁহাতি।
৪। অ্যানরিখ নরকিয়া
টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরে ফাইনালে ওঠার মধ্যে দিয়ে প্রথমবার আইসিসির কোনো বৈশ্বিক ইভেন্টের ফাইনালে পা রেখেছে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের ফাইনাল খেলতে যাওয়ার পেছনে বড় অবদান পেসার অ্যানরিখ নরকিয়ার। এখন পর্যন্ত ১৩ উইকেট নিয়ে দলের পক্ষে সর্বোচ্চ উইকেট শিকারি তিনি। উইকেটের দিকে তাকালে তার অবদান ঠিক বুঝা যাবে না। আসরে ১০টির বেশি উইকেট নেওয়া বোলারদের মধ্যে ৫.৬৪ ইকোনমি নিয়ে বুমরাহর পরই অবস্থান নরকিয়ার।
৫। রহমানুল্লাহ গুরবাজ
টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরে প্রথমবারের মতো সেমিফাইনাল খেলেছে আফগানিস্তান। তাদের এই উত্থানের পেছনে সবচেয়ে বড় নাম রহমানুল্লাহ গুরবাজ। ওপেনিংয়ে আফগানদের নির্ভরতার প্রতীক হয়ে ছিলেন এই ব্যাটার।আসরে সেমিফাইনাল পর্যন্ত সর্বোচ্চ ২৮১ রান করেছেন গুরবাজ। দলকে সেমিফাইনালে তুলতে ভূমিকা রাখায় সেরা খেলোয়াড়ের পুরস্কারও পেতে পারেন তিনি।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়