৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ  । ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ 

রামপাল ক্যানসার হাসপাতাল স্বাস্থ্যসেবায় অনন্য উদাহারণ : গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী

কামরুজ্জামান মুকুল, বাগেরহাট
দেশের প্রত্যন্ত বাগেরহাটের রামপালে ‘আমাদের গ্রাম ক্যানসার কেয়ার অ্যান্ড রিসার্চ সেন্টার’ বাংলাদেশের স্বাস্থ্য সেবার ক্ষেত্রে নতুন দিগন্তের সূচনা করছে। স্বাস্থ্যসেবাকে হাসপাতালমুখী করার পরিবর্তে নামমাত্র সেবামূল্যে তৃণমূলে মানুষের ঘরে ঘরে সেবা পৌঁছে দেওয়া এবং সচেতনতা সৃষ্টিতে গত এক যুগের অধিককাল ধরে অনন্য উদাহারণ সৃষ্টি করে চলেছে। যেখানে সামাজিক ও পরিবেশগত দিক বিশ্লেষণ করে রোগ নির্নয়, রোগের কারণ অনুসন্ধান ও আন্তরিকভাবে সেবা প্রদান করা হচ্ছে। প্রধানমন্ত্রী এ প্রতিষ্টানের বিষয়ে অত্যন্ত আন্তরিক। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রত্যন্ত গ্রামে শহরের সব নাগরিক সুবিধা পৌঁছে দিতে কাজ করছেন। স্বাস্থ্যসেবামূলক এই প্রতিষ্ঠানটি সেই অর্থে তার উৎকৃষ্টতম উদাহরণ।’ গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি বাগেরহাটের রামপাল উপজেলার ঝনঝনিয়ায় স্থাপিত আমাদের গ্রাম ক্যান্সার কেয়ার এন্ড রিসার্চ ফাউন্ডেশনের উদ্যোগে নির্মিত ক্যান্সার হাসপাতাল এবং রামপালের শ্রীফলতলায় স্থাপিত আমাদের গ্রাম ডিজিটাল স্বাস্থ্য কেন্দ্র পরিদর্শন শেষে রবিবার সন্ধ্যায় মতবিনিময়কালে এ কথা বলেন।
বাগেরহাটের জেলা প্রশাসক মোহা: খালিদ হোসেন এর সভাপতিত্বে এ সভায় স্বাগত বক্তব্য দেন ‘আমাদের গ্রাম’ প্রকল্পের প্রকল্প পরিচালক রেজা সেলিম। এসময় বক্তব্য দেন, আধুনিক রামপাল-মোংলার রূপকার কেসিসি মেয়র তালুকদার আব্দুল খালেক, রামপাল-মোংলার সংসদ সদস্য হাবিবুন নাহার, গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোঃ শামীম আক্তার, বাংলাদেশ প্রেস ইন্সটিটিউটের মহাপরিচালক জাফর ওয়াজেদ, বাগেরহাট জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শেখ কামরুজ্জামান টুকু, পুলিশ সুপার আবুল হাসনাত খান (পিপিএম), বাগেরহাট সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক এস এম রফিকুল ইসলাম, রামপাল উপজেলা পরিষদের চেয়ারম্যান শেখ মোয়াজ্জোম হোসেন, বাগেরহাট প্রেস ক্লাবের সাবেক সভাপতি বাবুল সরদার প্রমুখ। এসময় বাগেরহাট গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো: শাহ্ আলম ফারুক চৌধুরী নির্মানাধীন ক্যানসার হাসপাতাল প্রকল্পের অবকাঠামোগত বিষয়ে বিস্তারিত উপস্থাপন করেন।
স্বাগত বক্তব্যে রেজা সেলিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক সহযোগীতায় ক্যান্সার কেয়ার হাসপাতাল এন্ড রিসার্চ ফাউন্ডেশন প্রতিষ্টা করা সম্ভব হয়েছে। মানবিক ও পেশাদারিত্বের সাথে সেবা প্রদানের পাশাপাশি এ অঞ্চলের মানুষের ক্যানসারবিষয়ক অসচেতনতাকে লক্ষ্য রেখে উদ্বুদ্ধকরণ কাজ চলছে। এ প্রতিষ্টান থেকে এ পর্যন্ত দেশের ৫২ জেলার মানুষ স্বাস্থ্যসেবা গ্রহণ করেছেন। প্রায় ১২ হাজার আলট্রাসাউন্ড করা হয়েছে। এর আরেকটি বিশেষ দিক হলো, এখানে নার্সিং এবং মেডিক্যাল অ্যাসিস্ট্যান্ট অর্থাৎ স্বাস্থ্যসেবা দিতে পারবে এমন জনবল তৈরীর উদ্যোগ চলছে। তথ্য-উপাত্ত সংরক্ষণ ও বিশ্লেষনের মাধ্যমে নিয়মিত সেবা প্রদান ও মনিটরিং করা হচ্ছে। স্বল্প খরচে মাত্র কয়েকটি পরীক্ষার মাধ্যমে রোগের লক্ষন সনাক্ত করা সম্ভব। খুব জটিল রোগ না হলে বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে বা’ হাসপাতালে যেতে হবে না। ফলে চিকিৎসক ও হাসপাতালের ওপর বাড়তি চাপ কমিয়ে আনা সম্ভব হচ্ছে।” এই মহৎ কাজের সাথে ৭৯ বছর বয়সী আমেরিকার বিখ্যাত ক্যানসার বিশেষজ্ঞ ডা. রিচার্ড লাভ সার্বিকভাবে জড়িত আছেন. তিনি প্রত্যন্ত এ অঞ্চলে মানুষের সেবায় কাজ করছেন বলে রেজা সেলিম উল্লেখ করেন।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়