২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ  । ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ 

টিনএজারদের জন্য বিজ্ঞাপন প্রচারে জোট করেছিল গুগল ও মেটা

প্রতিদিনের ডেস্ক॥
টিনএজারদের লক্ষ্য করে বিজ্ঞাপন প্রচারে গুগল মেটার সঙ্গে কাজ করেছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যম ফাইন্যান্সিয়াল টাইমসের একটি প্রতিবেদনে উঠে এসেছে। প্রতিবেদন অনুসারে, গুগল এমন একটি মার্কেটিং প্রকল্পে কাজ করেছে, যার লক্ষ্য ছিল ১৩-১৭ বছর বয়সী ইউটিউব ব্যবহারকারী কিশোর-কিশোরীদের জন্য ইনস্টাগ্রামে বিজ্ঞাপন প্রচার করা। যদিও এ ধরনের বিজ্ঞাপন প্রচার গুগলের নিজস্ব নিয়মের পরিপন্থী বলে জানা গেছে। খবর এন গ্যাজেট।
বেশকিছু বছর আগে ১৮ অনূর্ধ্ব ব্যবহারকারীদের জন্য বয়সভিত্তিক বিজ্ঞাপন বন্ধ করে দিয়েছিল গুগল। এক্ষেত্রে কোম্পানিটি নিয়মের ফাঁকফোকর খুঁজে তা ব্যবহার করেছে বলে ধারণা করা হচ্ছে।
টেক জায়ান্ট দুটি এ বয়সী ব্যবহারকারী পর্যন্ত পৌঁছতে পারছিল না। এজন্য তারা গুগলের বয়সভিত্তিক ক্যাটাগরিতে ‘অজ্ঞাত’ হিসেবে চিহ্নিত থাকা ব্যবহারকারীদের লক্ষ্যবস্তু বানায়। সংবাদমাধ্যম দ্য টাইমসের প্রতিবেদনে বলা হয়, তাদের কাছে তথ্য ছিল এ ক্যাটাগরির অনেক ব্যবহারকারীর বয়স ১৮ বছরের নিচে। গুগল মেটাকে জানায়, ১৩-১৭ বছর বয়সী ব্যবহারকারীদের দৈনিক ইন্টারনেট ব্যবহারের পরিমাণ টিকটক ও ইনস্টাগ্রামের চেয়েও বেশি। তথ্য বলছে, এ শূন্যস্থান ব্যবহার গুগলের প্রক্সি-সংক্রান্ত নিয়মের বিরোধী।
প্রতিবেদন অনুযায়ী, কানাডায় মার্কেটিং প্রোগ্রামটি চালু করতে মিডিয়া এজেন্সি স্পার্ক ফাউন্ড্রির সঙ্গে ফেব্রুয়ারি-এপ্রিল পর্যন্ত কাজ করেছে মেটা ও গুগল। এটি সফল হলে মে মাসে যুক্তরাষ্ট্রে পরীক্ষামূলকভাবে চালু করা হয়। একই সময়ে অন্যান্য অঞ্চলেও প্রোগ্রামটি সম্প্রসারণের পরিকল্পনাও করে কোম্পানি দুটি। পাশাপাশি ক্যাম্পেইনে মেটার অন্যান্য অ্যাপসকে অন্তর্ভুক্ত করার পরিকল্পনা হয়।
অভিযোগের বিষয়ে ফাইন্যান্সিয়াল টাইমস গুগলের সঙ্গে যোগাযোগ করে। এরপর প্রকল্পটির বিষয়ে তদন্ত এবং শেষ পর্যন্ত তা বাতিল করে দেয় গুগল। কোম্পানিটির ভাষ্যমতে, তারা ১৮ বছরের অনূর্ধ্ব ব্যবহারকারীদের পার্সোনালাইজড বিজ্ঞাপন নিষিদ্ধ করেছে। এক্ষেত্রে তাদের সুরক্ষা ব্যবস্থা সঠিকভাবে কাজ করেছে। কারণ এটি ১৮ বছরের নিচের নিবন্ধিত ইউটিউব ব্যবহারকারীদের তারা সরাসরি লক্ষ্যবস্তু বানায়নি। তবে নিয়মের ফাঁকফোকর ব্যবহারের কথা সরাসরি অস্বীকার করেনি কোম্পানিটি। গুগল বলছে, তারা বিক্রয় প্রতিনিধিদের শক্তিশালী করার জন্য অতিরিক্ত পদক্ষেপ নেবে, যাতে বিজ্ঞাপনদাতা বা এজেন্সিগুলোকে তাদের নীতিমালার বাইরে কাজ করতে সহায়তা করতে না পারে।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়