২রা অগ্রহায়ণ, ১৪৩২ বঙ্গাব্দ  । ১৭ই নভেম্বর, ২০২৫ খ্রিস্টাব্দ 

ট্যাবলেট বিক্রি বেড়েছে ২০ শতাংশের বেশি

প্রতিদিনের ডেস্ক॥
২০২৪ সালের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) বিশ্বব্যাপী ট্যাবলেট বিক্রি ২০ দশমিক ৪ শতাংশ বেড়ে মোট ৩ কোটি ৯৬ লাখ ইউনিটে পৌঁছেছে।
২০২৪ সালের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) বিশ্বব্যাপী ট্যাবলেট বিক্রি ২০ দশমিক ৪ শতাংশ বেড়ে মোট ৩ কোটি ৯৬ লাখ ইউনিটে পৌঁছেছে। বাজার গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ডাটা করপোরেশন (আইডিসি) প্রকাশিত গত শুক্রবারের প্রতিবেদনে এ তথ্য উঠে আসে। এদিকে গত বছর একই সময় ট্যাবলেটের বিক্রি হতাশাজনক ছিল বলে জানিয়েছে আইডিসি। জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকের প্রতিবেদন এ শিল্পের বিক্রি নিয়ে আশাবাদ তৈরি করেছে, যা সামগ্রিকভাবে একটি ইতিবাচক সংকেত হিসেবে দেখছেন সংস্থাটির বিশ্লেষকরা।
গত প্রান্তিকে ট্যাবলেট বিক্রিতে প্রবৃদ্ধির পেছনে কয়েকটি কারণ উল্লেখ করেছে আইডিসি। যেমন সম্প্রতি বেশকিছু ডিভাইস আপডেট হয়েছে এবং কোম্পানিগুলো বড় প্রচারমূলক ইভেন্ট করেছে। সেই সঙ্গে ছুটির মৌসুমের জন্যও প্রস্তুতি নিচ্ছে প্রযুক্তি ব্র্যান্ডগুলো। এদিকে ট্যাবলেট বাজারে এআই প্রযুক্তি আরো সাধারণ হয়ে উঠছে। এআই ফিচারগুলো ট্যাবলেটের বাজারে ক্রেতাদের আগ্রহ ফিরিয়ে আনছে।
সেপ্টেম্বরে শেষ হওয়া প্রান্তিকে ট্যাবলেট বিক্রিতে শীর্ষ পাঁচ কোম্পানির মধ্যে প্রায় ৩২ শতাংশ বাজার হিস্যা নিয়ে প্রথমেই আছে অ্যাপল। চলতি গত প্রান্তিকে টেক জায়ান্টটি আইপ্যাড বিক্রি করেছে ১ কোটি ২৬ লাখ ইউনিট, যা গত বছরের একই সময়ের তুলনায় ১ দশমিক ৪ শতাংশ বেশি। আইডিসি বলছে, ব্যাক-টু-স্কুল সিজনে নতুন লঞ্চ করা আইপ্যাড এয়ার মডেলের বিক্রি বেড়েছে। এ সময় শিক্ষার্থীরা দীর্ঘ গ্রীষ্মের ছুটির পর আবারো শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরতে শুরু করে।
অ্যাপলের পর প্রায় ১৮ শতাংশ বাজার হিস্যা নিয়ে এ তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি জায়ান্ট স্যামসাং। কোম্পানিটি গত প্রান্তিকে ৭১ লাখ ইউনিট ট্যাবলেট বিক্রি করেছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ১৮ দশমিক ৩ শতাংশ বেশি। কোম্পানিটি সম্প্রতি এআই ফিচার যুক্ত গ্যালাক্সি ট্যাব এস১০ আল্ট্রা ও গ্যালাক্সি ট্যাব এস১০ প্লাসের মতো প্রিমিয়াম মডেলগুলো লঞ্চ করে। এ ডিভাইসগুলো স্যামসাংয়ের ট্যাবলেট বিক্রিতে ইতিবাচক ভূমিকা রেখেছে। উল্লেখ্য, স্যামসাং জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে বৈশ্বিক স্মার্টফোন বিক্রিতেও শীর্ষে রয়েছে।এদিকে আবারো শীর্ষ পাঁচে উঠে এসেছে ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজন। অ্যাপল ও স্যামসাংয়ের পর ১১ দশমিক ৬ শতাংশ বাজার হিস্যা নিয়ে তৃতীয় অবস্থানে আছে কোম্পানিটি। গত সেপ্টেম্বরে শেষ হওয়া প্রান্তিকে অ্যামাজন ট্যাবলেট বিক্রি করেছে ৪৬ লাখ ইউনিট, যা বছরওয়ারি হিসাবে ১১১ দশমিক ৩ শতাংশ বেশি। গত প্রান্তিকের এ সফলতা মূলত অ্যামাজনের প্রাইম ডে অফার থেকে এসেছে। প্রাইম ডে অ্যামাজন প্রাইম সদস্যদের জন্য আয়োজিত একটি বার্ষিক শপিং ইভেন্ট, যা সাধারণত জুলাইয়ে অনুষ্ঠিত হয়। এ ইভেন্টে অ্যামাজন বিভিন্ন ধরনের পণ্যের ওপর উল্লেখযোগ্য ছাড় দেয়।
ট্যাবলেট বিক্রির দিক থেকে গত প্রান্তিকে যথাক্রমে ৮ দশমিক ২ শতাংশ ও ৭ দশমিক ৬ শতাংশ বাজার হিস্যা নিয়ে হুয়াওয়ে ও লেনোভোর অবস্থান শেষ দুইয়ে।
আইডিসির মোবিলিটি ও কনজিউমার ডিভাইস ট্র্যাকারের জ্যেষ্ঠ গবেষণা বিশ্লেষক অনুরূপা নটরাজ ভবিষ্যতে ট্যাবলেট বিক্রিতে এআইয়ের ভূমিকা নিয়ে বলেন, ‘ট্যাবলেট বাজারে নিজেদের অবস্থান শক্তিশালী করার জন্য কোম্পানিগুলোর কাছে বেশকিছু সুযোগ আছে। এর মধ্যে স্কুলের সঙ্গে সহযোগিতা, বিনোদন ও গেমিংয়ে মনোযোগ দেয়াসহ ডিভাইস সংযোগ উন্নত করা অন্তর্ভুক্ত রয়েছে। এআই-চালিত ফিচার ব্যবহার করলে ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত হবে ও এ ক্ষেত্রগুলোয় বাড়াতে সহায়তা করবে।’ তার মতে, এআই যত বেশি সাধারণ হয়ে উঠবে, গ্রাহকরা তাদের পরবর্তী কেনাকাটায় এসব উন্নত ফিচারকে অগ্রাধিকার দেবেন।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়