প্রতিদিনের ডেস্ক
বিভিন্ন প্রতিবেদন ও ব্যবহারকারীর অভিজ্ঞতায় জানা গেছে, চ্যাটজিপিটিতে বিজ্ঞাপন যুক্ত করার পরিকল্পনা অনেক দিন ধরেই চলছিল। কয়েক মাস ধরে এ নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি।
ওপেনএআই তাদের চ্যাটবট চ্যাটজিপিটিতে বিজ্ঞাপন দেখানো শুরু করেছে। শুরুতে সীমিত ব্যবহারকারীর কাছে বিজ্ঞাপন দেখা গেলেও প্রতিষ্ঠানটি শিগগিরই এটি বড় পরিসরে চালু করতে পারে বলে ধারণা করা হচ্ছে। খবর ইন্ডিয়া টুডে।বিভিন্ন প্রতিবেদন ও ব্যবহারকারীর অভিজ্ঞতায় জানা গেছে, চ্যাটজিপিটিতে বিজ্ঞাপন যুক্ত করার পরিকল্পনা অনেক দিন ধরেই চলছিল। কয়েক মাস ধরে এ নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি। গত আগস্টে অ্যাপ বিভাগের নতুন প্রধান ফিদজি সিমো দায়িত্ব নেয়ার পর বিজ্ঞাপনভিত্তিক আয়ের আলোচনা আরো বাড়ে। তিনি আগে ফেসবুক অ্যাপ পরিচালনায় যুক্ত ছিলেন। বিজ্ঞাপনকে তিনি আয়ের গুরুত্বপূর্ণ উৎস হিসেবে দেখেন।অ্যান্ড্রয়েড অ্যাপের বেটা সংস্করণে এরই মধ্যে বিজ্ঞাপনসংক্রান্ত কোড দেখা গেছে। অ্যান্ড্রয়েড অথোরিটি জানিয়েছে, এআইপিআরএমের লিড ইঞ্জিনিয়ার টিবর ব্লাহো সংস্করণ ১.২০২৫.৩২৯ এ বিজ্ঞাপন টার্গেট, বাজার কনটেন্ট, অনুসন্ধানভিত্তিক বিজ্ঞাপন ও ক্যারোসেল বিজ্ঞাপন সম্পর্কিত কয়েকটি স্ট্রিং শনাক্ত করেন। এ থেকে ধারণা পাওয়া যায়, সামনে এতে বিভিন্ন ধরনের বিজ্ঞাপন যুক্ত হতে পারে। তবে কোড দেখে এখনই নিশ্চিত হওয়া যাচ্ছে না ওপেনএআই কোন পদ্ধতি বেছে নেবে।
এক ব্যবহারকারী জানিয়েছেন, তিনি কথোপকথনের নিচে সরাসরি একটি ব্যানার বিজ্ঞাপন দেখেছেন। সেখানে একটি ব্যায়াম ক্লাসের প্রচারণা ছিল। বিজ্ঞাপনটি তার আলোচনার বিষয়বস্তুর সঙ্গে মেলেনি। এতে বোঝা যায় লক্ষ্যভিত্তিক বিজ্ঞাপন এখনো চালু হয়নি। এটি চালু হলে ব্যক্তিগত গোপনীয়তা নিয়ে নতুন উদ্বেগ তৈরি হতে পারে।ওপেনএআই এখনো আনুষ্ঠানিকভাবে জানায়নি কিভাবে বিজ্ঞাপন দেখানো হবে। ধারণা করা হচ্ছে, উচ্চমূল্যের প্যাকেজ ব্যবহারকারীরা বিজ্ঞাপন এড়িয়ে যেতে পারবেন। চ্যাটজিপিটি প্লাস ও প্রোসহ প্রিমিয়াম প্যাকেজে বিজ্ঞাপন নাও থাকতে পারে। তবে ফ্রি ব্যবহারকারী ও কম দামের প্যাকেজ ব্যবহারকারীদের বিজ্ঞাপন দেখতে হতে পারে।

