১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ  । ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ 

ল্যাপটপের ব্যাটারি চার্জ না হলে করণীয়

প্রতিদিনের ডেস্ক
জরুরি মুহূর্তে ল্যাপটপের ব্যাটারি চার্জ না হলে উদ্বেগ তৈরি হওয়া স্বাভাবিক। তবে ব্যাটারি সেল ডেড না হলে এটি খুব জটিল কোনো বিষয় নয়। সাধারণত ওয়ালপ্লাগ থেকে অ্যাডাপ্টার খুলে আবার লাগানোর পর সমস্যার সমাধান হয়ে যায়। তবে সবসময় এ সমাধান কাজের নয়। এক্ষেত্রে বেশকিছু পদক্ষেপ নিতে হবে, যার মাধ্যমে সমস্যার সমাধান করা যাবে।
ব্যাটারি চার্জ না হলে অ্যাডাপ্টার পরীক্ষা করা: প্রথমেই দেখতে হবে চার্জারের যে কর্ড ল্যাপটপে যুক্ত করা হয় সেটা ভালো আছে কিনা। অর্থাৎ অ্যাডাপ্টার থেকে যে প্লাগ আসে সেটি ভালোভাবে যুক্ত করা হয়েছে কিনা। সেটি লুজ বা আলগা থাকলে বিদ্যুৎপ্রবাহ হবে না। ফলে ব্যাটারিও চার্জ হবে না। এজন্য প্লাগ অ্যাডাপ্টার থেকে খুলে পুনরায় যুক্ত করলেই দেখা যাবে সেটি সক্রিয় কিনা।
অন্য সকেটে ল্যাপটপ অ্যাডাপ্টার যুক্ত করে পরীক্ষা করা: অনেক সময় মাল্টিপ্লাগ বা সকেটে সমস্যা থাকলে ব্যাটারি চার্জ হয় না। এজন্য অ্যাডাপ্টার খুলে অন্য সকেটে বসিয়ে দেখতে হবে। এর মাধ্যমে সকেটে কোনো সমস্যা থাকলে তা বের করা যাবে। এর পরও যদি চার্জ না হয় তাহলে সকেট বা প্লাগ পরিবর্তন করতে হবে।
ল্যাপটপের মূল চার্জার ব্যবহার করা: ডিভাইসের সঙ্গে যে চার্জার দেয়া হয় সেটি ব্যবহার করাই উত্তম। সেটি হোক স্মার্টফোন, স্মার্টওয়াচ বা ল্যাপটপ। কোম্পানি থেকে ডিভাইসের সঙ্গে যে চার্জার দেয়া থাকে সেটি ডিভাইসের বৈশিষ্ট্য অনুযায়ী তৈরি করা হয়। থার্ড পার্টি চার্জার ফাস্ট চার্জিং সুবিধা দিলেও দীর্ঘমেয়াদে এটি সমস্যা তৈরি করবে।
চার্জিং পোর্ট ও পিন পরীক্ষা করা: ল্যাপটপের ব্যাটারি চার্জ না হলে এতে থাকা পোর্ট ও চার্জারের পিন পরীক্ষা করতে হবে। ধুলাবালি ও ময়লার কারণে পোর্ট বন্ধ হয়ে থাকতে পারে। এজন্য পোর্ট পরিষ্কার রাখতে হবে। পিন যদি ক্ষতিগ্রস্ত হয় তাহলে সেটি মেরামত বা পরিবর্তনের ব্যবস্থা নিতে হবে।
ল্যাপটপের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখা: অনেক সময় ডিভাইস অতিরিক্ত গরম হলে চার্জিংয়ে সমস্যা হয়। আধুনিক ল্যাপটপে তাপমাত্রা নিয়ন্ত্রণে বিভিন্ন ফিচার থাকে। ফলে তাপমাত্রা বেড়ে গেলে নিরাপত্তা ফিচার হিসেবে চার্জিং বন্ধ রাখা হতে পারে।
বায়োস আপডেট ডাউনলোড করা: সাধারণ ইনপুট বা আউটপুট সিস্টেম কিংবা বায়োসের সমস্যা থাকলে চার্জ নাও হতে পারে। বিশেষ করে পুরনো বায়োস থাকলে এমন সমস্যা হয়। এ কারণে ল্যাপটপের বায়োস ভার্সন আপডেটেড রাখতে হবে।
ব্যাটারি ড্রাইভার পুনরায় ইনস্টল করা: ল্যাপটপের প্রতিটি যন্ত্রাংশের জন্য আলাদা সফটওয়্যারও থাকে। ব্যাটারিতে চার্জ না হলে অ্যাডাপ্টার ও ব্যাটারি ড্রাইভার আনইনস্টল করে নতুন করে ইনস্টল করে দেখতে হবে। এসব সফটওয়্যারের মাধ্যমে উইন্ডোজ ব্যাটারি ম্যানেজমেন্ট করে। সফটওয়্যারে সমস্যা থাকলে তা চার্জিং প্রক্রিয়ায় বাধা তৈরি করে।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়