পুলিশ পরিচয়ই প্রতারক হারুনের হাতিয়ার

0
24

প্রতিদিনের ডেস্ক
জামালপুরের সরিষাবাড়ি উপজেলার চরসাতারিয়া এলাকার মৃত ঈমান আলীর ছেলে মো. বাবুল ওরফে হারুন। পুলিশের পোশাক পরে দীর্ঘদিন প্রতারণা করে আসছিলেন হারুন। সম্প্রতি প্রতারণার অভিযোগে গ্রেফতার করেছে ধানমন্ডি থানা পুলিশ।পুলিশ বলছে, দেশের বিভিন্ন এলাকায় পুলিশ পরিচয়ে প্রতারণার অভিযোগে গ্রেফতার হয়েছেন বাবুল ওরফে হারুন।
সোমবার (১৬ জানুয়ারি) দুপুরে রাজধানীর রমনায় নিজ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান রমনা বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মুহাম্মদ আশরাফ হোসেন।
তিনি বলেন, গত ১২ জানুয়ারি দুপুরে রাজধানীর ধানমন্ডিতে চিকিৎসক দেখিয়ে কমলাপুর রেলওয়ে স্টেশনে ট্রেন সম্পর্কে জানতে হারুন নামের পোশাক পরিহিত এক পুলিশ সদস্যর কাছে সহযোগিতা চান নরসিংদীর হেলেনা বেগম (৪০)। পুলিশের পোশাক পরিহিত ব্যক্তি সহযোগিতার পাশাপাশি হেলেনার মোবাইল নম্বর রেখে দেন। পরের দিন আবারও চিকিৎসক দেখাতে আসবেন এ তথ্যও জেনে নেন। পরের দিন পুলিশ সদস্য হেলেনাকে ফোন করে ঢাকায় চিকিৎসক দেখাতে আসার তথ্য নিশ্চিত হন। এরপর ১৩ জানুয়ারি হেলেনা ও তার বান্ধবী রিনা বেগম চিকিৎসক দেখাতে ধানমন্ডির পপুলার হাসপাতালে যান। এ সময় হাসপাতালের সামনে এসে পুলিশ হারুনকে দেখতে পান। পরে হারুন হাসপাতালের চিকিৎসকের সঙ্গে কথা বলে হেলেনাকে চিকিৎসক দেখাতে সহযোগিতা করেন।
এসময় রিনা ও পুলিশের পোশাক পরা হারুন বাইরে অপেক্ষা করেন। এরমধ্যে রিনা হাতের ব্যাগ রেখে টয়লেটে যায়। ফিরে এসে দেখেন হারুন নেই। রেখে যাওয়া ব্যাগে নগদ ২৭ হাজার টাকা ও একটি মোবাইল ফোন ছিল। অনেক খোঁজা-খুঁজি করেও হারুনকে না পেয়ে ধানমন্ডি থানায় মামলা করেন ভুক্তভোগী হেলেনা।
ডিসি আশরাফ আরও বলেন, ১৫ জানুয়ারি ধানমন্ডি থানায় দায়ের করা মামলার তদন্তে নামে পুলিশ। তদন্তে নেমে রাজধানীর বিমানবন্দরের গোলচত্বর এলাকায় অভিযান চালিয়ে ভুয়া পুলিশ পরিচয় দেওয়া হারুনকে গ্রেফতার করা হয়।
তদন্তে ধানমন্ডি থানা পুলিশ জানতে পারে, হারুন নিজেকে ডিএমপির উত্তরা পূর্ব থানায় এসআই হিসেবে পরিচয় দেন। পুলিশের এসআই পরিচয় দিয়ে হারুন শিউলি বেগমের সঙ্গে এক বছর ধরে প্রেম-ভালোবাসার সম্পর্ক করে প্রায় দুই মাস আগে বিয়ে করেন। হারুন পুলিশ পরিচয় ও পোশাক পরা অবস্থায় ঢাকা শহরে বিভিন্ন জায়গায় অপরাধ সংঘটিত করে আসছিলেন।
হারুনের বিরুদ্ধে সরকারি কর্মচারী পরিচয়ে প্রতারণার অভিযোগে তিনটি মামলা এবং বিভিন্ন অপরাধে দেশের বিভিন্ন থানায় মামলার তথ্য পেয়েছে পুলিশ।