ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত শেয়ারবাজারের

0
14

প্রতিদিনের ডেস্ক
টানা তিন কার্যদিবস বড় দরপতনের পর সোমবার লেনদেনের শুরুতে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিচ্ছে দেশের শেয়ারবাজার। লেনদেনের শুরুতে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার পাশাপাশি সবকটি মূল্যসূচক ঊর্ধ্বমুখী রয়েছে। তবে লেনদেনে কিছুটা ধীরগতি রয়েছে।প্রথম আধাঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সবকটি মূল্যসূচক বেড়েছে। সেই সঙ্গে দাম দাম বাড়ার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান।এতে প্রথম আধাঘণ্টার লেনদেনে ডিএসইর প্রধান মূল্যসূচক বেড়েছে ২০ পয়েন্ট। আর লেনদেন হয়েছে এক’শ কোটি টাকার বেশি। দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ২০০-এর বেশি প্রতিষ্ঠান।
তবে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দাম বাড়ার থেকে দাম কমার তালিকায় বেশি প্রতিষ্ঠান রয়েছে। ফলে মূল্য সূচকও ঋণাত্মক অবস্থায় রয়েছে। সেই সঙ্গে লেনদেনে ধীরগতি দেখা যাচ্ছে।
এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। এতে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৫ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের প্রথম আধাঘণ্টাজুড়েই বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার প্রবণতা অব্যাহত থাকে। এতে আধাঘণ্টার মাথায় প্রধান মূল্যসূচক বাড়ে ২০ পয়েন্ট।এরপর সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা কমাতে দেখা যাচ্ছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৪৪ মিনিটে ডিএসইতে ১৯৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় রয়েছে। বিপরীতে দাম কমেছে ১১০টির। আর ৬১টির দাম অপরিবর্তিত রয়েছে।
ফলে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ১৫ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়েছে। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৪৩ কোটি ৮৬ লাখ টাকা।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ১ কোটি ২৯ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৮২ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৩টির, কমেছে ৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টির।