আমড়া দিয়ে রুই মাছের মজাদার রেসিপি

0
13

প্রতিদিনের ডেস্ক
ঋতু পরিবর্তনের সময় খাবারের রুচি অনেকেরই চলে যায়। এই রুচি ফেরাতে কী খেলে ভালো হয়, সেই রেসিপি দেওয়া হলো আজকের ফিচারে-
আমড়ার শরবত
উপকরণ :
কাঁচা আমড়া বড় ১টি, চিনি ৫-৬ টেবিল চামচ, গোল মরিচের গুঁড়া ১/২ চা চামচ, বিটলবণ ১/২ চা চামচ, কাঁচা মরিচ ২টি, লবণ ১/২ চা চামচ, পানি আনুমানিক ২ ও ১/২ কাপ।
প্রণালি :
আমড়ার খোসা ছিলে ধুয়ে ৬-৮ টুকরা করে কেটে আমড়ার আঁটি ফেলে দিন। প্যানে পানি গরম করে আমড়া সিদ্ধ করে ব্লেন্ডারে দিয়ে সব উপকরণ মিশিয়ে একসঙ্গে ব্লেন্ড করুন। বরফ দিয়ে পরিবেশন করুন।
আমড়ায় রুই মাছ
উপকরণ :
রুই মাছ, আমড়া, আলু,পাঁচফোড়ন [সব পরিমাণমতো], শুকনো মরিচ ২টি, গোটা ধনে ১ চামচ, গোটা জিরা ১ চা চামচ, কাঁচা মরিচ (পরিমাণমতো), হলুদ গুঁড়া-১ চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, স্বাদমতো লবণ, চিনি সামান্য।
প্র্রণালি :
প্রথমে মাছগুলো দিয়ে তাতে লবণ ও হলুদ মাখিয়ে নিন। এবার আমড়া আর আলু টুকরো করে কেটে ধুয়ে নিন। কড়াইতে তেল দিন একটু বেশি পরিমাণে। তেল গরম হলে তাতে মাছের টুকরোগুলো দিন। মাছ ভালো করে ভেজে তুলে রাখুন। তেলেই পাঁচফোড়ন ও শুকনা মরিচ ফোড়ন দিন। কিছুক্ষণ নেড়ে তাতে আলু দিন। আর মিক্সিতে গোটা জিরা, গোটা ধনে, কাঁচামরিচ ২টি দিয়ে পেস্ট করে নিন।
আলু কিছুটা ভাজা হয়ে এলে তাতে মসলার পেস্ট দিন। হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া দিয়ে ৫-৭ মিনিট ফুটতে দিন। এবার আমড়ার টুকরোগুলো দিয়ে দিন। আলু আর আমড়া প্রায় সিদ্ধ হয়ে এলে মাছের পিস ঝোলে দিয়ে ফুটিয়ে নামিয়ে নিন।
লেখক: সোনিয়া রহমান, রন্ধনশিল্পী।