জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু

0
16

প্রতিদিনের ডেস্ক
গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির ‘এ’ ইউনিটে পরীক্ষার মধ্য দিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সকাল ৯টায় প্রথম শিফটের পরীক্ষা শুরু হয়। দিনের ষষ্ঠ শিফটের পরীক্ষা শেষ হবে বিকেল ৫টা ৪০ মিনিটে।বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটি সূত্রে জানা যায়, এ বছর মোট আসন সংখ্যা ১ হাজার ৮৪৪টি। এর মধ্যে অর্ধেক সংখ্যক আসন ছাত্রীদের জন্য বরাদ্দ।
‘এ’ ইউনিটে ছাত্রদের আসন ২২৩টি এবং সমসংখ্যক ছাত্রীদের আসনের বিপরীতে মোট ৩৩ হাজার ৭০৫ জন ছাত্র এবং ১৬ হাজার ৭১১ জন ছাত্রী আবেদন করেছেন।
রোববার কলা ও মানবিকী অনুষদভুক্ত ‘সি-১’ ইউনিটভুক্ত নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ এবং ‘সি’ ইউনিটের কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
‘সি-১’ ইউনিটে ছাত্রদের জন্য ৩২টি এবং সমসংখ্যক ছাত্রীদের আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ছাত্র ১ হাজার ৮৯৫ জন এবং ছাত্রী ২ হাজার ৩৩৪জন।
‘সি’ ইউনিটে ছাত্রদের ১৯৪টি আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ছাত্র ১৮ হাজার ৬৬ জন এবং একই সংখ্যক আসনের আবেদনকারী ছাত্রী ২১ হাজার ৭৭৯ জন।মঙ্গলবার এবং বুধবার ‘ডি’ ইউনিটভুক্ত জীববিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই অনুষদে ছাত্রদের ১৫৫টি আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ছাত্র ৩২ হাজার ৯৫ জন এবং সমসংখ্যক আসনে ছাত্রীদের সংখ্যা ছাত্রী ৩৭ হাজার ৩২১ জন।
এছাড়া বৃহস্পতিবার ‘বি’ ইউনিটভুক্ত সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ, ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, আইবিএ-জেইউ এবং ‘ই’ ইউনিটভুক্ত বিজনেস স্টাডিজ অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
‘বি’ ইউনিটের আসন সংখ্যা ছাত্রদের ১৯৩টি আসনের বিপরীতে আবেদনকারী ৭ হাজার ৮৩০ জন এবং সমসংখ্যক ছাত্রী আসনে আবেদনকারী ছাত্রী সংখ্যা ৯ হাজার ৮৮৬ জন। আইবিএ’তে ২৫টি ছাত্র-আসনের বিপরীতে আবেদনকারী ২ হাজার ২৬০ জন এবং সমসংখ্যক আসনে আবেদনকারী ছাত্রী ১ হাজার ২৮৬ জন।
‘ই’ ইউনিটে ১০০টি ছাত্র-আসনে আবেদনকারী ৭১৫৪ জন এবং সমসংখ্যক ছাত্রী আসনে আবেদনকারী ৫৫২৯ জন।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বলেন, ভর্তিপরীক্ষা উপলক্ষে ক্যাম্পাসে নিরাপত্তা জোরদার করা হয়েছে। পরীক্ষা চলাকালীন বিশ্ববিদ্যালয়ের আইনশৃঙ্খলা পরিস্থিতি সুষ্ঠু ও স্বাভাবিক রাখতে শৃঙ্খলা রক্ষা ও নিরাপত্তা কমিটি ব্যাপক প্রস্তুতি নিয়েছে। ঢাকা-আরিচা মহাসড়কে রাতে পুলিশ টহলের ব্যবস্থা করা হয়েছে। ভর্তি পরীক্ষার সময় ক্যাম্পাসের সর্বোচ্চ শৃঙ্খলা রক্ষার্থে আমরা বদ্ধপরিকর। কোনো অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে এজন্য সবার সহযোগিতা চাই।