আজ মাগফিরাতের সপ্তম দিন

0
20

আবু সাইদ মারুফ
চলছে রমজান মাস। রমজানের দ্বিতীয় দশকের সপ্তম দিন আজ বৃহস্পতিবার। মাগফিরাতের সপ্তম দিন।মাগফেরাতের সপ্তম দিন ১৭ রমজান আজ। এ দশকে আল্লাহ তাআলা বান্দাদেরকে গোনাহ থেকে ক্ষমা করবেন। ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সা.) রমজান মাসে এই দোয়া পড়তেন। ‘আলবালাদুল আমিন’ ও ‘মিসবাহুল কাফআমি’ নামক গ্রন্থে রয়েছে এই দোয়া। ক্ষমার দশকে নিজের মনের একান্ত চাওয়া-পাওয়াগুলো পূরণে এবং প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও তাঁর পরিবার পরিজনের জন্য রহমত কামনায় এবং মহান আল্লাহ তা’আলার অপার রহমতের উসিলা লাভে ধন্য হতে রোজার ১৭ তম দিনে একটি দোয়া, বাংলা উচ্চারণ এবং বাংলা অর্থ নিচে তুলে ধরা হলো-
দোয়া : الیوم السّابع عشر : اَللّـهُمَّ اهْدِنی فیهِ لِصالِحِ الاَْعْمالِ، وَاقْضِ لی فیهِ الْحَوائِجَ وَالاْمالَ، یا مَنْ لا یَحْتاجُ اِلَى التَّفْسیرِ وَالسُّؤالِ، یا عالِماً بِما فی صُدُورِ الْعالَمینَ، صَلِّ عَلى مُحَمَّد وَآلِهِ الطّاهِرینَ।
বাংলা উচ্চারণ : আল্লাহুম্মাহ-দিনি ফিহি লি-সালিহিল আ’মাল; ওয়া আক্বদি লি ফিহিল হাওয়া-ইঝা ওয়াল আ’মাল; ইয়া মান লা ইয়াহতাঝু ইলাত তাফসিরি ওয়াস সাওয়াল; ইয়া আ’লিমান বিমা ফি সুদুরিল আ’লামিন; সাল্লি আলা মুহাম্মাদিন ওয়া আলিহিত ত্বাহিরিন।
বাংলা অর্থ : হে আল্লাহ! এ দিনে আমাকে সৎকাজের দিকে পরিচালিত কর। (হে মহান সত্ত্বা) যার কাছে প্রয়োজনের কথা বলার ও ব্যাখ্যা দেয়ার দরকার হয় না। আমার সব প্রয়োজন ও আশা-আকাঙ্খা পূরণ করে দাও। হে তাবত দুনিয়ার রহস্যজ্ঞানী! হজরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং তাঁর পবিত্র বংশধরদের ওপর রহমত বষর্ণ করুন।
পরিশেষে: আল্লাহ তাআলা মাগফিরাতের দশকে প্রত্যেক মুসলিম উম্মাহর মনের একান্ত চাওয়া-পাওয়াগুলোকে কবুল করুন। সর্বোপরি বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং তাঁর পরিবার বর্গের ওপর রহমত করুন। আমিন।