আজ নাজাতের দ্বিতীয় দিন

0
12

আবু সাঈদ মারুফ
চলছে পবিত্র রমজান মাস। আজ নাজাতের দ্বিতীয় দিন আজ। পবিত্র মাহে রমজানের ২২তম দিবস। সিয়াম-সাধনার এ মাস জুড়েই রয়েছে রহমত, বরকত ও নাজাতের সাওগাত। মুমিনের জন্য সৌভাগ্যের বার্তা নিয়ে আসে এ মাস। ইবাদত-বন্দেগির মাধ্যমে আল্লাহর রাজি-খুশি হাসিলের বড় সুযোগ এ মহান মাসে। মুসলিম উম্মাহ তাই মাসটি পরম যতনে ধখোদা তা’লার নৈকট্য হাসিলে ব্যয় করে থাকেন। পবিত্র রমজানের ফজিলত ও মর্যাদা সম্পর্কে হাদিসে বর্ণিত হয়েছে- প্রিয় নবীজি (সা.) এর প্রিয় সাহাবী হযরত আবু হুরায়রা (রা.) বলেছেন, রাসুল (সা.) এরশাদ করেছেন, যখন রমজান মাস আসে আসমানের দরজাগুলো খুলে দেওয়া হয় এবং দোজখের দরজাগুলো বন্ধ করে দেওয়া হয়, আর শয়তানকে শৃঙ্খলিত করা হয়। (বুখারী, মুসলিম)। অপর হাদিসে এসেছে, হযরত শাহ্ ইবনে সা’দ (রা.) থেকে বর্ণিত, নবী কারীম (সা.) এরশাদ করেছেন, বেহেশতের ৮টি দরজা রয়েছে। এর মধ্যে ১টি দরজার নাম রাইয়ান। রোজাদার ব্যতিত আর কেউ ওই দরজা দিয়ে প্রবেশ করতে পারবে না। (বুখারী, মুসলিম)।
আজ রমজানের ২২তম দিন। এ দিনটিতে হাশরের ময়দানের সকল চিন্তা থেকে মুক্ত করা হয়। বস্তুত, ইবাদত-বন্দেগির মাধ্যমে আত্মশুদ্ধির যে সুযোগ বছরের এ মাসটিতে মুমিনের জন্য থাকে, তা সারাবছর আর কখনো পাওয়া যায় না। তাই তো প্রত্যেকের উচিত বেশি বেশি ক্ষমা প্রার্থনার মাধ্যমে নাজাতের পথ প্রশস্ত করা। আল্লাহ পাক আমাদের সবাইকে রমজানের ওসিলায় মাফ করুন। রহমত দান করুন। আমিন। তেহরান (ইকনা): ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত: রাসূলুল্লাহ (সা) রমজান মাসে এই দোয়া পড়তেন। ‘আলবালাদুল আমিন’ ও ‘মিসবাহুল কাফআমি’ নামক গ্রন্থে এই দোয়াগুলো রয়েছে। পবিত্র রমজান মাসের ২২তম দিনের দোয়ার আরবি, বাংলা উচ্চারণ ও অর্থ:
اَللّـهُمَّ افْتَحْ لى فیهِ اَبْوابَ فَضْلِکَ، وَاَنْزِلْ عَلَیَّ فیهِ بَرَکاتِکَ، وَوَفِّقْنی فیهِ لِمُوجِباتِ مَرْضاتِکَ، وَاَسْکِنّی فیهِ بُحْبُوحاتِ جَنّاتِکَ، یا مُجیبَ دَعْوَةِ الْمُضْطَرّینَ .
উচ্চারণ: “আল্লাহুম্মাফ্-তাহ্ লি ফি-হি আব্-ওয়াবা ফাদ্ব্-লিক্, ওয়া আন্-যিল্ আলাইয়্যা ফি-হি বারাকা-তিক, ওয়া ওয়াফ্-ফিক্ব্-নী ফি-হি লিমু-জিবা-তি মার্-দ্বা-তিক, ওয়া আস্-কিন্নী ফি-হি বুহ্-বু-হাতি জান্না-তিক, ইয়া মুজিবা দাওয়াতিল্ মুদ্ব্-ত্বাররিন।”
অর্থ : হে আল্লাহ ! আজ তোমার করুণা ও রহমতের দরজা আমার সামনে খুলে দাও এবং বরকত নাজিল কর । আমাকে তোমার সন্তুষ্টি অর্জনের তৌফিক দাও। তোমার বেহেশতের বাগানের মাঝে আমাকে স্থান করে দাও। হে অসহায়দের দোয়া কবুলকারী।
আল্লাহ তাআলা রমজান মাসের রোজা পালন, ইবাদাত-বন্দেগি ও দোয়া ইসতেগফারের মাধ্যমে মুসলিম উম্মাহকে ক্ষমা করে তাঁর আনুগত্যশীল বান্দাদের মধ্যে শামিল হওয়ার তাওফিক দান করুন।