১২ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ  । ২৬শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ 

সুন্দরবন থেকে হরিণের চামড়াসহ ব্যবহার নিষিদ্ধ জাল উদ্ধার

উৎপল মণ্ডল,শ্যামনগর
পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের সিংহড়তলী ও মালঞ্চ এলাকা থেকে হরিণের একটি চামড়াসহ ছয়টি ব্যবহার নিষিদ্ধ খালপাটা জাল উদ্ধার করেছে বনবিভাগ। সহকারী রেঞ্জার কদমতলা স্টেশন কর্মকর্তা মোঃ ফজলুল হকের নেতৃত্বে বনরক্ষীরা বৃহস্পতিবার থেকে গত তিন দিনে সুন্দরবনের বিভিন্ন অংশে অভিযান চালিয়ে এসব জাল ও হরিণের চামড়া উদ্ধার করেন। একই সময়ে কদমতলা স্টেশনের আওতাধীন অভয়ারণ্যে মাছ শিকারের সময় তিনটি নৌকা ও ১১টি ফাঁস জালসহ সাত জেলেকে আটক করা হয়। আটক জেলেরা হলো খুলনার কয়রা উপজেলার গোবরা গ্রামের শাহআলম, খাটাখানা গ্রামের মতিয়ার মোল্যা, কুসুডাঙ্গা গ্রামের আল মামুন সরদার, শ্যামনগরের ডুমুরিয়া গ্রামের শফিকুল ইসলাম, আলআমিন গাজী, চকবারার আব্দুল করিম, সালাউদ্দীন কয়াল।
কদমতলা স্টেশন কর্মকর্তা মোঃ ফজলুল হক জানান চামড়া লোকালয়ে নিয়ে শুকানো ঝুঁকিপুর্ন বিধায় শিকারী চক্র তা গাছে পেঁচিয়ে শুকানোর কৌশল নেয়। পরবর্তীতে বাইরে কোথাও পাচারের উদ্দেশ্যে এমন করা হয়ে থাকতে পারে। এঘটনায় হরিণ শিকারের সাথে জড়িত একটি চক্রের চার সদস্যকে চিহ্নিত করে মামলার প্রস্তুতি চলছে।
তিনি আরও বলেন অভয়ারণ্য থেকে আটক জেলেদের সিআর মামলায় দুই লাখ ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া সিংহড়তলী এলাকার নদী থেকে ছয়টি ব্যবহার নিষিদ্ধ জাল উদ্ধার করা হলেও অভিযানের সময়ে পালিয়ে যাওয়ায় কোন অপরাধীকে আটক করা যায়নি। এসময় মীরগাং এলাকার চেয়ারম্যানের খালে পানিতে ডুবিয়ে রাখা চারশ ৬০ পিছ গরাণের কাঠ উদ্ধার করা হয়। সুন্দরবনে ঢুকে অবৈধ কর্মকান্ডে জড়িতদের বিরুদ্ধে অভিযানের কারনে স্টেশনের বনকর্মীদের নানাভাবে হুমকি দেয়া হচ্ছে বলে তিনি অভিযোগ করেন।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়