লাইপজিগ আন্তর্জাতিক ম্যারাথনেও দেশের পতাকা হাতে শিব শংকর

0
6

প্রতিদিনের ডেস্ক
জার্মানির জাকসেন অঙ্গরাজ্যের ঐতিহাসিক শহর লাইপজিগে অনুষ্ঠিত হয়েছে ৪৬তম দূরপাল্লার আন্তর্জাতিক ম্যারাথন। রবিবার (২১ এপ্রিল) অনুষ্ঠিত দূরপাল্লার দৌড়ে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৯ হাজারের বেশি প্রতিযোগীদের সাথে বাংলাদেশের পতাকা হাতে অংশ নেন ক্রীড়াবিদ শিব শংকর পাল।
স্থানীয় সময় সকালে প্রচণ্ড ঠাণ্ডার ভয়কে জয় করে নগরীর স্পোর্টফোরাম থেকে শুরু হওয়া ৪২.১৯৫ কিলোমিটার দূরত্বের এই ম্যারাথন প্রথমেই নতুন রাথহাউজ বা পৌরসভা তারপর আগুস্টিন প্লাট্জ, অপেরা হাউজ, বিখ্যাত গ্রাসি যাদুঘর, লাইপজিগ আউটোমাইল, ইউনিভার্সিটি ক্লিনিক হয়ে রিভারবোট লাইপজিগসহ শহরের নানা দর্শনীয় স্থান ঘুরে আবারও সেই স্পোর্টফোরামে এসে শেষ হয়। ঐতিহাসিক এই দৌড় শেষ করতে বাংলাদেশি এই ক্রীড়াবিদ ফিনিশিং লাইন শেষ করেন ৩ ঘণ্টা ৪৯ মিনিটে। এই ম্যারাথনে দেশের হয়ে আরও এক দৌড়বিদ অংশ নেন তিনি শিব শংকরের আপন ভাগিনা সুমিত পাল। এই দৌড় শেষ করতে তিনি অবশ্য সময় নেন তিন ঘণ্টা ২০ মিনিট।
জার্মানির মিউনিখে বসবাসরত শিব শংকর পাল, যিনি একমাত্র আন্তর্জাতিক দৌড়বিদ হিসেবে বিশ্বব্যাপী ম্যারাথনে অংশ নিচ্ছেন বছরের পর বছর ধরে। সেই শিব শংকরকে বরাবরের মতোই উৎসাহ দিতে রাস্তায় দাঁড়িয়ে ছিলেন শংকরের সহধর্মিণী শিখা শংকর পাল এবং তার দুই ছেলে ও একমাত্র মেয়েসহ স্থানীয় প্রবাসী বাংলাদেশিরা। অন্য সব ম্যারাথনেও দেশের পতাকা হাতে ফিনিশিং লাইন শেষ করতে পেরে খুশি ৫৯ বছর বয়সী শিব শংকর।দেশের হয়ে এ পর্যন্ত ব্যক্তিগত ১২৮তম আন্তর্জাতিক ম্যারাথনে অংশ নিয়েছেন ক্রীড়াবিদ শিব শংকর পাল।
ঝড় বৃষ্টি আর বৈরি আবহাওয়া উপেক্ষা করে এই ম্যারাথনে ছেলেদের মধ্যে ২ ঘণ্টা ২৮ মিনিট ৫৯ সেকেন্ডে সবার আগে দৌড় শেষ করেন নিক ইহলভ। আর নারীদের মধ্যে লাইপজিগেরই আন্টোনিয়া মুইলার সময় নেন ২ ঘণ্টা ৫৪ মিনিট ৩০ সেকেন্ড।