‘ওয়েবসাইট হালনাগাদ না করায় পিছিয়ে দেশের বিশ্ববিদ্যালয়গুলো’

0
3

প্রতিদিনের ডেস্ক
ওয়েবসাইটে তথ্য হালনাগাদ না করায় বৈশ্বিক র‌্যাংকিংয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো পিছিয়ে পড়ছে বলে মনে করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন।
তিনি বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েবসাইট নিয়মিত হালনাগাদ করা হয় না। বৈশ্বিক র‌্যাংকিংয়ে স্থান পাওয়ার জন্য প্রয়োজনীয় তথ্য-উপাত্তের ঘাটতি রয়েছে ওয়েবসাইটে। বিশ্ববিদ্যালয় প্রশাসনকে এদিকে নজর দিতে হবে। ওয়েবসাইটে গবেষণা, উদ্ভাবন, শিক্ষক-শিক্ষার্থী অনুপাতসহ যাবতীয় সূচকের তথ্য হালনাগাদ করতে হবে।বুধবার (২৪ এপ্রিল) ইউজিসিতে ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা ২০২৩-২৪ বাস্তবায়নের অংশ হিসেবে পাবলিক বিশ্ববিদ্যালয়ের তথ্যবাতায়ন হালনাগাদ নিশ্চিতকরণে আয়োজিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ পরামর্শ দেন।
অধ্যাপক সাজ্জাদ হোসেন বলেন, ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গঠনের লক্ষ্য বাস্তবায়নে দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে কাজ করতে হবে। শুধু কাজই নয়, বিশ্ববিদ্যালয়গুলোকে গবেষণার মাধ্যমে নতুন নতুন উদ্ভাবনে নেতৃত্ব দিতে হবে।ইউজিসির গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কমিশনের সচিব ড. ফেরদৌস জামান।
কমিশনের আইএমসিটি বিভাগের সিনিয়র সহকারী পরিচালক ও ইনোভেশন কমিটির ফোকাল পয়েন্ট দ্বিজেন্দ্র চন্দ্র দাসের উপস্থাপনায় কর্মশালায় ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন কমিটির ফোকাল পয়েন্ট ও সংশ্লিষ্ট কর্মকর্তারা অংশ নেন।