গরমে চোখের যত্ন নেবেন যেভাবে

0
3

প্রতিদিনের ডেস্ক
তীব্র দাবদাহে শরীরের পাশাপাশি চোখেরও যত্ন নেওয়া জরুরি। চোখ আমাদের শরীরের সবচেয়ে স্পর্শকাতর অঙ্গ। এজন্য গরমে বিশেষভাবে চোখের যত্ন নেওয়া প্রয়োজন। চলুন জেনে নেওয়া যাক কীভাবে আপনার চোখের যত্ন নেবেন-
সানগ্লাস ব্যবহার করুন
অতিরিক্ত তাপ ও রোদ চোখের জন্য মারাত্মক ক্ষতিকর। তাই বাড়ির বাইরে বের হলেই সানগ্লাস ব্যবহার করুন। এটি রোদ ও অতিরিক্ত তাপ থেকে চোখ রক্ষা করবে।
টুপি ব্যবহার করুন
রোদে বের হওয়ার সময় শুধু সানগ্লাস নয়, টুপিও ব্যবহার করুন। এতে রোদ থেকে আপনার মাথা ও চোখ দুটিই রক্ষা পাবে।দিনের মধ্যে কয়েকবার পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে চোখ মুখ ধুয়ে নিন অথবা চোখে পানি ঝাপটা দিন। এতে সূর্যের প্রখর তাপ থেকে আরাম পাওয়ার পাশাপাশি বাইরের ধুলা-ময়লা জমে চোখে বিভিন্ন ইনফেকশন হওয়ার ঝুঁকি একদম কমে যায়।
গরমে কেন বেড়ে যায় অ্যাজমা? শ্বাসকষ্ট হলে কী করবেন?
সরাসরি এসির বাতাস এড়িয়ে চলুন
এসির বাতাসে চোখ অনেক বেশি শুষ্ক হয়ে যায়। তাই খেয়াল রাখতে হবে এসির বাতাস সরাসরি যেন চোখে না লাগে।
প্রচুর পানি পান করুন
গরমে ঘাম হয়ে শরীর শুকিয়ে যায়। আর এর প্রভাব সবচেয়ে আগে পরে চোখে। তাই এই সময়ে প্রচুর পানি পান করুন। তাতে চোখ ভেজা থাকবে। চোখের ক্ষতি কম হবে।
দুপুরে বাইরে বের না হওয়া
একান্ত প্রয়োজন না হলে দুপুরে বাইরে বের হওয়া ঠিক নয়। মনে রাখবেন দুপুরের রোদ আর তাপ চোখের সবচেয়ে বেশি ক্ষতি করে।
সাবধানে সানস্ক্রিন ব্যবহার করুন
গরমে ত্বকের যত্নে অনেকেই সানস্ক্রিন ব্যবহার করেন। অসাবধানতাবশত এই ক্রিম চোখে লাগলে সমস্যা হতে পারে। তাই এই ক্রিম ব্যবহারে সাবধান থাকুন।
সুইমিং এ গগল ব্যবহার করা
গ্রীষ্মের গরমে আরাম পেতে সুইমিং পুলে বা যে কোনো জলাধারে সাঁতার কাটার সময় সুইমিং গগল পড়া উচিত।
চোখকে বিশ্রাম দিন
সুস্থ থাকার জন্য চোখকে বিশ্রাম দিতে প্রতিদিন অন্তত ছয় থেকে আট ঘন্টা ঘুম প্রয়োজন।
চোখের ড্রপ ব্যবহার করুন
চোখের আদ্রতা বজায় রাখতে অনেকেই চিকিৎসকের পরামর্শ ছাড়া কিছু কিছু আই ড্রপ ব্যবহার করেন।এটি মোটেও উচিৎ নয়। তাই এটি ব্যবহার করার আগে চক্ষু বিশেষজ্ঞের পরামর্শ নিন।
লেখক: চক্ষু বিশেষজ্ঞ ও সার্জন (জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতাল, শেরেবাংলা নগর ,ঢাকা। কনসালটেন্ট (চক্ষু) দীন মো: আই হসপিটাল সোবহানবাগ, ঢাকা।