হিউম্যানয়েড রোবট বিক্রি শুরু করবে টেসলা

0
8

প্রতিদিনের ডেস্ক
আগামী বছরের শেষ দিকে হিউম্যানয়েড রোবট বিক্রি শুরু করতে পারে বিদ্যুচ্চালিত গাড়ি নির্মাতা কোম্পানি টেসলা। এ রোবট তৈরির কার্যক্রম এখনো চলমান থাকলেও আগামী বছরের শেষ দিকে এটি বিক্রির জন্য প্রস্তুত হতে পারে। সম্প্রতি দেয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন কোম্পানিটির প্রধান নির্বাহী ইলোন মাস্ক। খবর রয়টার্স।
বিজ্ঞপ্তিতে মাস্ক বিনিয়োগকারীদের উদ্দেশে বলেন, ‘অপটিমাস নামের রোবট তৈরির কার্যক্রম চলতি বছরের শেষ নাগাদ শেষ হয়ে বিক্রির জন্য উপযুক্ত হতে পারে।’মাস্ক আগেই জানিয়েছিলেন, টেসলা ব্যবসায় গাড়ি উৎপাদনসহ অন্যান্য পণ্যের তুলনায় একটি বড় অংশ হয়ে উঠতে পারে রোবট বিক্রয়। কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষমতার কথা উল্লেখ করে সংবাদ বিজ্ঞপ্তিতে মাস্ক আরো বলেন, ‘আমি মনে করি যেকোনো হিউম্যানয়েড রোবট প্রস্তুতকারকের থেকে টেসলা সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে।’
টেসলা ছাড়াও জাপানের হোন্ডা ও হুন্দাই মোটরের বোস্টন ডায়নামিকস কোম্পানিগুলো বেশ কয়েক বছর ধরে হিউম্যানয়েড রোবট তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছে। অন্যদিকে চলতি বছর মাইক্রোসফট ও এনভিডিয়া-সমর্থিত স্টার্টআপ ফিগার জানিয়েছে, তারা যুক্তরাষ্ট্রে গাড়ি প্রস্তুতকারকদের সুবিধায় হিউম্যানয়েড রোবট তৈরির জন্য জার্মান অটোমেকার বিএমডব্লিউর সঙ্গে একটি অংশীদারত্ব চুক্তি স্বাক্ষর করেছে।
টেসলা ২০২২ সালের সেপ্টেম্বরে বাম্বলবি নামের প্রথম প্রজন্মের অপটিমাস রোবট প্রকাশ করেছিল। চলতি বছর দুই পাবিশিষ্ট দ্বিতীয় প্রজন্মের একটি রোবটের ভিডিও পোস্ট করেছে কোম্পানিটি। ভিডিওতে রোবটটিকে ফার্মের সুবিধায় একটি টি-শার্ট ভাঁজ করতে দেখা গেছে।
গত ফেব্রুয়ারিতে আরেক ভিডিওতে দেখা গেছে, একটি রোবট কফি তৈরি করছে। অন্যদিকে রোবট প্রস্তুতকারক কোম্পানি বোস্টন ডাইনামিকস গত সপ্তাহে অ্যাটলাস নামের একটি হিউমানয়েড রোবটের ভিডিও প্রকাশ করেছে। ভিডিওতে রোবটটিকে শুয়ে থাকা অবস্থা থেকে দাঁড়িয়ে হাঁটাচলাসহ নড়াচড়া এবং বাঁকা হতে দেখা গেছে।