গরমে শরীর ঠান্ডা রাখতে বিয়ার খেয়ে নিজের যে ক্ষতি করছেন

0
9

প্রতিদিনের ডেস্ক
গরমে অনেকে বিয়ার খেয়ে দিন কাটান। এতে করে শরীর খুব ঠান্ডা থাকে বলে তারা দাবি করেন। অবশ্য এ ধারণার পেছনে কোনো বিজ্ঞানসম্মত যুক্তি নেই। বরং এর ফলে শরীরের বড় ধরনের ক্ষতি হতে পারে।
বিশেষজ্ঞরা বলছেন, বিয়ার অত্যন্ত ক্ষতিকর একটি পানীয়। তাই গরমকালে নিয়মিত এই পানীয়ের গ্লাসে চুমুক দিলে একাধিক রোগের ফাঁদে পড়ার আশঙ্কাই বাড়বে।
গরমে বিয়ার খেলে কোন কোন অসুখের আশঙ্কা বাড়ে?
ডিহাইড্রেশন​ : মদ বা বিয়ার শরীরে ডাইউরেটিক্স হিসেবে কাজ করে। অর্থাৎ এ ধরনের পানীয় গলায় ঢাললে বারবার প্রস্রাব পায়। এমনকি বেড়ে যায় ইউরিনের পরিমাণও। আর এই গরমে বারবার প্রস্রাব হলে শরীর থেকে অনেক বেশি পরিমাণে পানি বের হয়ে যাবে। সে কারণেই পিছু নিতে পারে ডিহাইড্রেশনের মতো জটিল অসুখ।
​হিট স্ট্রোকের শঙ্কা : বাইরের তাপমাত্রা যাই হোক না কেন, শরীর তাপমাত্রা স্বাভাবিক রাখার জন্য সবসময় কাজ করে চলে। তবে বিয়ার খেতে থাকলে শরীর নিজের স্বাভাবিক তাপমাত্রা ধরে রাখার কাজটা ঠিকমতো করতে পারবে না। সে কারণে হুট করে বেড়ে যেতে পারে শরীরের তাপমাত্রা। আর এ সমস্যার নামই হলো হিট স্ট্রোক।
ওজন বাড়বে : ওজন বেশি থাকা শরীরের জন্য ভালো নয়। এই ভুলের ফাঁদে পা দিলে ডায়বেটিস, প্রেসার, কোলেস্টেরল থেকে শুরু করে হার্টের অসুখ, স্ট্রোকসহ একাধিক জটিল রোগ নিতে পারে পিছু। তাই প্রথমেই বিয়ার খাওয়ার লোভ সামলাতে হবে। কারণ এই পানীয়তে রয়েছে ক্যালোরির ভান্ডার, যা ওজন বাড়িয়ে দেয়।
​ঘুমের সমস্যা : অনেকের ধারণা, মদ বা বিয়ার খেলে ঘুম ভালো হয়। তবে বিষয়টা মোটেই তেমন নয়। বরং বিয়ার খেলে ঘুমের এক বিশেষ অবস্থা বা র‍্যাপিড আই মুভমেন্ট স্লিপ বেশিক্ষণ স্থায়ী হয় না। ফলে সারারাত ঘুমিয়েও কাটে না শরীরের ক্লান্তি।
কিডনির সমস্যা : গবেষণায় দেখা গেছে, নিয়মিত বিয়ার বা অ্যালকোহল খেলে কিডনির কার্যকারিতা ধীরে ধীরে কমতে শুরু করে। এমনকি কিডনিতে জমতে পারে পাথরও।