আপনার গুগল সার্চ হিস্ট্রি ডিলিট করবেন যেভাবে

0
13

প্রতিদিনের ডেস্ক:
বিশ্বের অন্যতম জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। প্রতিনিয়ত কোনো না কোনো কিছু গুগলে সার্চ করছেন। ব্যবহার করছেন গুগলের ওয়েব ব্রাউজার গুগল ক্রোম। আপনার অফিস কিংবা বাড়িতে পিসি, অ্যান্ড্রয়েড ফোনে গুগল ব্যবহার করছেন। কিন্তু জানেন কি, আজ আপনি যা সার্চ করছেন গুগলে তা ভবিষ্যতে যে কোনো সময় গিয়ে জানতে পারবেন।গুগলের রয়েছে সার্চ হিস্ট্রি বক্স। যেখানে আপনি গুগলে যা কিছু সার্চ করছেন সবই জমা হচ্ছে। এতে অনেকেই বিড়ম্বনায় পড়েন। অফিসের পিসি একাধিক মানুষ ব্যবহার করেন। সেক্ষেত্রে আপনি সারাদিন গুগলে কী কী সার্চ করেছেন তা পরের জন এসে জেনে যেতে পারেন সহজেই। এতে আপনার ব্যক্তিগত তথ্য অন্যের হাতে চলে যেতে পারে।তাই চাইলে আপনি খুব সহজে আপনার গুগলের সার্চ হিস্ট্রি মুছে ফেলতে পারেন। অ্যান্ড্রয়েড ফোন, ম্যাকবুক, ল্যাপটপ, ডেস্কটপ সব জায়গা থেকে কাজটি করতে পারবেন। জেনে নিন কীভাবে আপনার গুগল সার্চ হিস্ট্রি ডিলিট করবেন-অ্যান্ড্রয়েড ফোন থেকে যেভাবে কাজটি করবেন->> আপনার ফোনের গুগল ক্রোম খুলুন।
>> এবার উপরের ডানে থাকা থ্রি ডট মেনুতে ক্লিক করুন।>> হিস্ট্রি অপশনে ক্লিক করুন।>> এবার ক্লিয়ার ব্রাউজিং ডাটাতে ক্লিক করে যে কোনো তারিখের বা সব হিস্ট্রি মুছে দিতে পারবেন।ল্যাপটপ বা পিসিতে যেভাবে কাজটি করবেন-
>> আপনার ল্যাপটপ বা পিসিতে গুগল ক্রোম খুলুন
>> এরপর উপরের-ডান কোণায় থাকা থ্রি ডট মেনুতে ক্লিক করুন।
>> হিস্ট্রি অপশনে যান এবং মেনু থেকে হিস্টোরিতে ক্লিক করুন।
>> চাইলে কি-বোর্ড থেকে উইন্ডোজে Cltr + H বা ম্যাকে Cmd + Y একসঙ্গে চাপতে পারেন।>> ক্লিয়ার ব্রাউজিং ডাটাতে ক্লিক করুন, যা মেনুর বাম দিকে দেখতে পাবেন।>> ব্রাউজিং হিস্ট্রি বক্সে টিক দিন এবং তারপরে ব্রাউজিং ডাটাতে ক্লিক করুন।