ডোপ টেস্ট দিয়ে ভর্তি হতে হবে চবিতে

0
14

প্রতিদিনের ডেস্ক
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তি হতে দিতে হবে ডোপটেস্ট। মূলত শিক্ষার্থীদের মাদক সংশ্লিষ্টতা যাচাই করতেই এই সিদ্ধান্ত নিয়েছে চবি প্রশাসন।রোববার (৫ মে) বিশ্ববিদ্যালয়ের ডিন’স কমিটির আয়োজিত এক সভায় সিদ্ধান্তটি নেওয়া হয়।
সভার সিদ্ধান্ত অনুযায়ী, ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নতাক প্রথম বর্ষের শিক্ষার্থীদের এ প্রক্রিয়ায় ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ডোপ টেস্টে উত্তীর্ণ হতে পারলে চবিতে ভর্তি হতে পারবে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা। ডোপ টেস্টের এই কার্যক্রম পরিচালিত হবে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে।
বিষয়টি নিশ্চিত করে সামাজ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌলা বলেন, দেশের স্বার্থে এই উদ্যোগ নেওয়া হয়েছে। প্রত্যেক শিক্ষার্থীকে তাদের রক্তের বা ইউরিনের নমুনা চমেকে দিতে হবে এবং পরীক্ষার ফল চূড়ান্ত তালিকার জন্য প্রশাসনের কাছে জমা দেওয়া হবে। কেউ পজিটিভ হলে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবে না।
বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. অহিদুল আলম বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এখন থেকে মাদকের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে। প্রথমদিকে আমরা ভর্তির জন্য ডোপ টেস্ট সার্টিফিকেট নেব। ডোপ টেস্ট পজিটিভ এলে ভর্তি বাতিল হবে।