ঋণের স্মার্ট সুদহার পদ্ধতি থেকে সরে এলো কেন্দ্রীয় ব্যাংক

0
14

প্রতিদিনের ডেস্ক
মাত্র দশ মাসের মাথায় ব্যাংক ঋণের সুদহার নির্ধারণ পদ্ধতি সিক্স মান্থ মুভিং এভারেজ রেট (স্মার্ট) প্রত্যাহার করলো কেন্দ্রীয় ব্যাংক। ঋণের সুদহার পুরোপুরি বাজারভিত্তিক করতে ছয় মাসের ট্রেজারি বিলের গড় সুদ ভিত্তিক সুদহার ব্যবস্থা প্রত্যাহার করা হলো।বুধবার (৮ মে) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ।
কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়, ছয় মাসের ট্রেজারি বিলের গড় সুদহারের সঙ্গে নির্ধারিত মার্জিন যোগ করে এতদিন ঋণের সর্বোচ্চ সুদহার নির্ধারণ করা হতো। আন্তর্জাতিক উত্তম চর্চা অনুসরণের মাধ্যমে ব্যাংক ঋণের সুদহার পুরোপুরি বাজারভিত্তিক করতে ঋণের সুদহার নির্ধারণে স্মার্ট ভিত্তিক সুদহার ব্যবস্থা প্রত্যাহার করা হলো। ঋণের চাহিদা ও ঋণযোগ্য তহবিলের জোগান সাপেক্ষে ব্যাংকা-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ঋণের সুদহার নির্ধারিত হবে।
ঋণের বাজারভিত্তিক সুদহার নির্ধারণে পাঁচটি শর্ত আরোপ করেছে বাংলাদেশ ব্যাংক। যার মধ্যে রয়েছে- ব্যাংকগুলো ঋণের খাতভিত্তিক সুদের হার ঘোষণা করবে এবং তুলনামূলক ঝুঁকি বিবেচনায় গ্রাহকভেদে ঘোষিত হারের চেয়ে এক শতাংশ কম বা বেশি হারে ঋণ বিতরণ করতে পারবে। এক্ষেত্রে ঋণের মঞ্জুরিপত্রে সুদহার অপরিবর্তনশীল নাকি পরিবর্তনশীল তা উল্লেখ থাকতে হবে।
কোনো ঋণের সুদহার পরিবর্তনশীল হলে তা বছরে সর্বোচ্চ কতবার বৃদ্ধি করা হবে এবং কত শতাংশের মধ্যে সীমাবদ্ধ থাকবে তা আবশ্যিকভাবে মঞ্জুরিপত্রে উল্লেখ থাকতে হবে।
কোনো ঋণ অথবা ঋণের কিস্তি সম্পূর্ণ বা আংশিক মেয়াদোত্তীর্ণ হিসেবে চিহ্নিত হলে যে সময়ের জন্য মেয়াদোত্তীর্ণ হবে, সে সময়ে চলমান ঋণ বা তলবি ঋণের ক্ষেত্রে সম্পূর্ণ ঋণস্থিতির ওপর এবং মেয়াদি ঋণের ক্ষেত্রে মেয়াদোত্তীর্ণ কিস্তির ওপর সর্বোচ্চ দেড় শতাংশ দণ্ড সুদ আরোপ করা যাবে।
ব্যাংক থেকে ঘোষিত সুদহারের অতিরিক্ত কোনো সার্ভিস চার্জ আদায় করা যাবে না।বাংলাদেশ ব্যাংক বা সরকার কর্তৃক গঠিত প্রণোদনা প্যাকেজ/বিশেষ তহবিল/পুনঃঅর্থায়ন/প্রাক-অর্থায়ন তহবিলের আওতায় দেওয়া ঋণের সুদহার নির্ধারণে সংশ্লিষ্ট তহবিলের জন্য প্রণীত নীতিমালা প্রযোজ্য হবে।
বাংলাদেশ ব্যাংকের স্মার্ট পদ্ধতি অনুযায়ী ঋণের সুদহার প্রতি মাসেই বাড়ছে। সে পদ্ধতি অনুযায়ী গত মার্চে ব্যাংক ঋণের সুদহার ১৩ দশমিক ১১ শতাংশ উন্নীত হয়। যা আগের মাস ফেব্রুয়ারিতে ছিল ১২ দশমিক ৪৩ শতাংশ।