ফ্রিজের আয়ু বাড়বে এই ৫ টিপস মানলে

0
24

প্রতিদিনের ডেস্ক
পচনশীল সব কিছু সংরক্ষণ করার জন্যই আমরা ফ্রিজের উপর নির্ভরশীল। খাবার তাজা ও স্বাস্থ্যকর রাখার জন্য আমরা ভরসা করি ফ্রিজের উপর। তাই ফ্রিজের সঠিক যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ। যত্নে রাখলে ফ্রিজ দীর্ঘদিন ভালো থাকবে। জেনে নিন ৫ গুরুত্বপূর্ণ টিপস।
কনডেন্সার কয়েল পরিষ্কার করুন নিয়মিত। কনডেন্সার কয়েলগুলো রেফ্রিজারেটরের পেছনে বা নীচে থাকে এবং রেফ্রিজারেন্টকে ঠান্ডা করতে সাহায্য করে (একটি কুলিং এজেন্ট যা তাপ শোষণ করে এবং শীতল বাতাস তৈরি করে)। অবস্থানের কারণে এই কয়েলগুলোতে সহজেই ধুলা এবং ময়লা জমে যায়। আপনার ফ্রিজের আয়ু বাড়ানোর জন্য বছরে দুইবার এই কয়েলগুলো পরিষ্কার করা গুরুত্বপূর্ণ। ভ্যাকুয়াম ক্লিনার বা ব্রাশ দিয়ে এগুলো পরিষ্কার করুন। তবে এর আগে ফ্রিজ আনপ্লাগ করতে ভুলবেন না।
ফ্রিজের দরজার গ্যাসকেট পরিষ্কার করুন। গ্যাসকেট হচ্ছে ফ্রিজের দরজায় একটি রাবার সিল স্ট্রিপ, যা নিরোধক প্রদান করে এবং ঠান্ডা বাতাস ভেতরে রাখে ও গরম বাতাস বের করে দেয়। সময়ের সাথে সাথে এই স্ট্রিপগুলো ক্ষয়ে যায় এবং শুষ্ক হয়ে ফাটল ধরে যায়। এতে ফ্রিজে আরও গরম বাতাস প্রবেশ করতে পারে, যা ফ্রিজের কার্যকারিতা এবং কর্মক্ষমতা হ্রাস করে। ভেজা কাপড় ও সাবান দিয়ে গ্যাসকেট পরিষ্কার করবেন।
রেফ্রিজারেটরের ভেন্টগুলো ব্লক করবেন না। ফ্রিজের ভালোভাবে কাজ করার জন্য গুরুত্বপূর্ণ অংশ হলো ভেন্ট, যা ফ্রিজের ভেতরে ঠান্ডা বাতাস সঞ্চালন করতে সাহায্য করে। ভেন্টগুলো সাধারণত ফ্রিজের ভেতরের দেয়ালে এবং ফ্রিজারের উপরের দিকে থাকে। ভেন্টগুলো খাবার বা বাক্স দিয়ে অবরুদ্ধ করলে বায়ুপ্রবাহ বাধাগ্রস্ত হবে। এছাড়াও নিয়মিত ভেন্টগুলো পরিষ্কার করুন।
ফ্রিজ খুব বেশি লোড করবেন না। ফ্রিজটি প্রায় তিন-চতুর্থাংশ পূর্ণ রাখার চেষ্টা করুন, সংরক্ষিত আইটেমগুলোর মধ্যে কিছুটা জায়গা বজায় রাখুন। ফ্রিজে অতিরিক্ত জিনিস রাখলে ভেতরে বায়ুপ্রবাহ বাধাগ্রস্ত হয়। এতে ফ্রিজের কার্যকারিতা ব্যাহত হয়।
ফ্রিজে ছোটখাট সমস্যা হলেও সঙ্গে সঙ্গে সার্ভিসিং করিয়ে নিন।
তথ্যসূত্র: এনডিটিভি