বিলাসবহুল অডি গাড়ির বিশেষত্ব কী?

0
18

প্রতিদিনের ডেস্ক:
বিশ্বের অন্যতম বিলাসবহুল গাড়ি অডি। নাম শুনলেই ঝা চকচকে দুর্দান্ত লুকের এক কোটি টাকার চার চাকার কথাই মনে হবে। গাড়ি প্রেমীদের কাছে অডির কদর আছে খুব। এই গাড়ির মালিকের আভিজাত্য, পছন্দ ও রুচির বহিঃপ্রকাশ করে।ইউরোপ-আমেরিকায় এই অডি গাড়ি বিলাসিতার প্রতীক হিসেবে দেখা যায়। বাংলাদেশের খুব কম মানুষের কাছেই এ গাড়ি আছে। ২০২৩ সালের একটি প্রতিবেদন বলছে, গত পাঁচ বছরে অডি গাড়ি আমদানি হয়েছে মাত্র ২৯৭টি। ২০২২ সালে অডি গাড়ি আনা হয়েছে মাত্র ৬৯টি। বিলাসবহুল এইসব গাড়ির বর্তমান মূল্য ২ কোটি টাকার উপরে।মনে প্রশ্ন আসতেই পারে, কেই এই গাড়ি এতো দামি? এই গাড়ির বিশেষত্বইবা কী? চলুন জেনে নেওয়া যাক-অ্যাক্টিভ সাসপেনশন অ্যাক্টিভ সাসপেনশন হচ্ছে গাড়ি ড্রাইভিং এর সময় রাস্তার গভীরতা অনুযায়ী বাম্পের তীব্রতা নিয়ন্ত্রণের সেন্সর, যা বৈদ্যুতিক মোটরকে ট্রিগার করে গাড়ির উচ্চতা সামঞ্জস্য করে থাকে। অডি গাড়িতে অ্যাক্টিভ সাসপেনশন থাকায় যে কোনো ধরনের রাস্তায় ড্রাইভিং এ আরামদায়ক অভিজ্ঞতা প্রদান করে।
কোয়াট্রো অল-হুইল ড্রাইভ অডি গাড়িতে কোয়াট্রো অল-হুইল ড্রাইভ সিস্টেম রয়েছে, যা প্রতিকূল আবহাওয়ায় বর্ধিত ট্র্যাকশন এবং স্থিতিশীলতা প্রদান করে। এছাড়াও কোয়াট্রো সামনে এবং পেছনের অক্ষে ভালো হ্যান্ডলিং প্রদান করে।ইঞ্জিন অডি গাড়িতে দক্ষ টার্বো ফুয়েল স্ট্র্যাটিফাইড ইনজেকশন পেট্রোল ইঞ্জিন এবং টার্বোচার্জড ডাইরেক্ট ইনজেকশন ডিজেল ইঞ্জিন রয়েছে, যা গাড়ির কর্মক্ষমতা এবং জ্বালানির মধ্যে ভারসাম্য প্রদান করে। এছাড়া বাংলাদেশে সাশ্রয়ী দামে ‘ই-ট্রন’ সিরিজের হাইব্রিড ইঞ্জিনের অডি গাড়ি পাওয়া যায়।ইনোভেটিভ টেকনোলোজি অডি গাড়িতে ভার্চুয়াল ককপিট, টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম, স্মার্টফোন ইন্টিগ্রেশন, ভয়েস কন্ট্রোল, উন্নত ড্রাইভার সহায়তা সিস্টেম এবং অত্যাধুনিক নিরাপত্তা বৈশিষ্ট্য রয়েছে।ডিজাইন ও কোয়ালিটি অডি গাড়ি উচ্চ মানের উপকরণ দিয়ে তৈরি যা টেকসই বডি এবং আরামদায়ক অভ্যন্তর প্রদান করে। এছাড়া অডি গাড়ি পরিষ্কার লাইন, অ্যারোডাইনামিক ডিজাইনে সামগ্রিকভাবে আকর্ষণীয় আউটলুক প্রদান করে।
৩-জোন অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল অডি গাড়িতে ৩-জোন অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল সিস্টেম যুক্ত রয়েছে। যা গাড়িতে ড্রাইভার ও অন্যান্য যাত্রীদের মধ্যে থেকে আসা বাতাসের তাপমাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে।ডাইনামিক স্টিয়ারিং অডির আকর্ষণীয় এসইউভি গাড়িতে ডাইনামিক স্টিয়ারিং রয়েছে। যা অডি গাড়ি ড্রাইভিংয়ের ক্ষেত্রে গাড়ির গতি এবং অন্যান্য যানবাহন নিরীক্ষণ ব্যবস্থার উপর ভিত্তি করে চাকায় কী পরিমাণ বল প্রয়োগ করতে হবে, তা নিয়ন্ত্রণে সহায়তা করে।স্মার্ট লাইটিং অডি গাড়িতে স্মার্ট অ্যাম্বিয়েন্ট লাইটিং সিস্টেম রয়েছে, যাতে ১ ডজনের বেশি অভ্যন্তরীণ রং রয়েছে। এই ধরনের লাইটিং সিস্টেম মূলত গাড়ির ব্লাইন্ড স্পট এলারট সিস্টেমের সঙ্গে কাজ করে থাকে। এই ধরনের লাইটিং সিস্টেম মূলত গাড়ি পার্ক, দরজা খোলা, পাশাপাশি গাড়ি ক্রসিং এ সতর্ক করার মত কাজে লাইটিং প্রদান করে থাকে।