জলবায়ু পরিবর্তনের ফলে মানুষের স্বাস্থ্য ও জীবিকা হুমকির সম্মুখীন

0
17

প্রতিদিনের ডেস্ক
স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্তলাল সেন বলেছেন, জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশের মানুষের স্বাস্থ্য ও জীবিকা বহুমাত্রিক হুমকির সম্মুখীন হচ্ছে। এ সংকট মোকাবিলায় সহযোগী অংশীদারদের এগিয়ে আসতে হবে।বৃহস্পতিবার (৯ মে) নিজ কার্যালয়ে সুইডেন, ইউএসএইড, ইউনিসেফ ও এফসিডিওর প্রতিনিধিদলের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।
এসময় অ্যান্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহাররোধে মন্ত্রী বলেন, সরকার ও স্বাস্থ্য মন্ত্রণালয় এ ক্ষেত্রে ব্যাপক প্রচার-প্রচারণার পাশাপাশি ওষুধ কেনাবেচার সঙ্গে সংশ্লিষ্টদের ওপর কঠোর নজরদারি চালিয়ে যাচ্ছে।এ সময় স্বাস্থ্যমন্ত্রী জনগণের জীবনমান উন্নয়নে স্বাস্থ্যখাতে বর্তমান সরকারের উল্লেখযোগ্য অর্জনের কথা তুলে ধরেন।
স্বাস্থ্যসেবার মান উন্নয়নে ও জনস্বাস্থ্যের সামগ্রিক উন্নতি ঘটাতে দীর্ঘদিন ধরে বাংলাদেশ সরকার ও উন্নয়ন সহযোগী সুইডেন, ইউএসএইড, ইউনিসেফ ও এফসিডিও নিবিড়ভাবে কাজ করছে। মাতৃস্বাস্থ্য, টিকাদান, শিশুস্বাস্থ্য, নবজাতকের পরিচর্যা, কমিউনিটি হেলথসহ স্বাস্থ্যসেবা খাতের বিভিন্ন পর্যায়ে জনগণের স্বাস্থ্যের সামগ্রিক উন্নতিতে এ সহযোগিতা ইতিবাচক প্রভাব ফেলছে।
সুইডিশ দূতাবাসের ডেপুটি হেড অব মিশন মারিয়া স্ট্রাইডসম্যানের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, উন্নয়ন সহযোগী অংশীদাররা নার্সদের এবং স্বাস্থ্যসেবার বিশেষ দিকেগুলো নিয়ে বিশেষায়িত প্রশিক্ষণের ব্যবস্থা করতে পারে। আর দক্ষ প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মী জনগণের স্বাস্থ্যের মান বৃদ্ধিতে সহায়ক হবে।
সচিবালয়ে সৌজন্য সাক্ষাৎকালে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আজিজুর রহমান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম, সুইডিশ দূতাবাসের ডেপুটি হেড অব মিশন মারিয়া স্ট্রাইডসম্যান, ইউএসএইড বাংলাদেশ মিশন ডিরেক্টর রিড এশলিম্যান, ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার ম্যাট ক্যানেলসহ প্রমুখ।