রান্নাঘরের এই ৭ খাবার আপনার ওজন কমাতে সাহায্য করবে

0
10

প্রতিদিনের ডেস্ক
ওজন কমানোর জন্য নানাজনের থাকে নানা প্রচেষ্টা। জিম, ডায়েট থেকে শুরু করে আরও অনেক কিছু। কিন্তু এতে যে সবাই সফল হন তাও নয়। ওজন কমানোর জন্য আপনাকে দামী খাবার কিনে খেতে হবে এমন কিছু নয়। বরং রান্নাঘরে থাকা পরিচিত কিছু খাবারই এই কাজে সাহায্য করতে পারে। সেজন্য আপনাকে করতে হবে না একগাদা খরচও। চলুন জেনে নেওয়া যাক স্বাস্থ্যকর উপায়ে ওজন কমাতে চাইলে কোন খাবারগুলো খাবেন-
১. শসা
শসার প্রায় ৮৫ শতাংশই পানি। উচ্চ মাত্রার পানি এবং ফাইবার উপাদান থাকে এই সবজিতে। এছাড়া ক্যালোরি থাকে কম। তাই শসা ওজন কমানোর জন্য উপযুক্ত একটি খাবার। এটি ক্ষতিকারক খাবারে উপস্থিত টক্সিন বের করে দিতেও সাহায্য করে।
২. সবুজ শাক-সবজি
পালং শাক, ব্রকলি, বাঁধাকপি এবং মেথি পাতার মতো আরও সবুজ শাক আপনার প্রতিদিনের খাবারের তালিকায় যোগ করুন। এগুলোতে ক্যালোরি কম, কার্বোহাইড্রেট কম এবং প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ পদার্থ বেশি থাকে। যে কারণে ওজন কমানো সহজ হয়।
৩. ডাল
আমাদের মায়েরা প্রায় প্রতিদিন ডাল রান্না করার একটি কারণ আছে। এ ধরনের খাবার প্রোটিন সমৃদ্ধ যা আমাদের তৃপ্ত করে এবং শক্তিশালী করে। নিয়মিত পরিমিত পরিমাণ ডাল খেলে ওজন কমানোর প্রক্রিয়া সহজ হয়।
৪. সেদ্ধ আলু
এটি আপনার জন্য নিশ্চয়ই একটি চমক? ওজন বৃদ্ধির ভয়ে অনেকেই আলু খান না। কিন্তু আলু সেদ্ধ করা হলে স্টার্চ ধুয়ে ফেলার পর তা ওজন কমানোর জন্য উপকারী খাবারে পরিণত হতে পারে। এই খাবারটি কার্বোহাইড্রেট, ফাইবার এবং পটাসিয়াম সমৃদ্ধ।
৫. ফল
প্রায় সব ধরনের ফল আপনার ওজন কমানোর ডায়েটের অংশ হওয়া উচিত। ফলে প্রচুর পরিমাণে পুষ্টি থাকে এবং শুধুমাত্র প্রয়োজনীয় উপাদান দিয়ে আপনার ক্ষুধা দূর করে। তাই মৌসুমী ও সতেজ ফল খাওয়ার অভ্যাস করা উচিত।
৬. আখরোট
প্রতিদিন মাত্র এক মুঠো আখরোট খেলে তা আপনার ওজন কমানোর প্রক্রিয়াকে সহজ করে তুলতে পারে। এই শুকনো ফলটিতে পুষ্টির সঠিক মিশ্রণ রয়েছে যা হার্টের স্বাস্থ্যকেও উন্নীত করে। তাই এটি খাবারের তালিকায় যোগ করে নিন।
৭. লেবু
খাবারে লেবু যোগ করুন, সালাদে ছিটিয়ে দিন বা লেবুর পানি তৈরি করে খান। লেবু খাবার হজমে সাহায্য করে, বিপাক ক্রিয়াকে উন্নত করে এবং অতিরিক্ত চর্বি ঝরাতেও সাহায্য করে।