ডিসেম্বরে ঢাকায় দিনে ৬ অগ্নিকাণ্ড, রংপুরে সবচেয়ে বেশি

0
43

প্রতিদিনের ডেস্ক
গত ডিসেম্বর মাসে সারাদেশে দুই হাজার ৩৬০টি অগ্নিকাণ্ড ঘটেছে। এসব অগ্নিকাণ্ডে ১৮ জন আহত ও ৮ জন নিহত হয়েছেন। এর মধ্যে ঢাকা সিটি করপোরেশন এলাকায় ১৯২টি আগুনের ঘটনা ঘটে। পরিসংখ্যানে দেখা যায়, ডিসেম্বরে ঢাকায় দিনে গড়ে ৬টির বেশি অগ্নিকাণ্ড ঘটছে।বুধবার (৩ জানুয়ারি) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মিডিয়া সেলের ভারপ্রাপ্ত কর্মকর্তা তালহা বিন জসিম এসব তথ্য জানান।
তিনি বলেন, ডিসেম্বর মাসে সারাদেশে দুই হাজার ৩৬০টি অগ্নিকাণ্ডের মধ্যে ঢাকা বিভাগে ৫৭১টি। এছাড়া ময়মনসিংহ বিভাগে ৯৫, চট্টগ্রাম বিভাগে ৩০৮, রাজশাহী বিভাগে ৪৪৫, খুলনা বিভাগে ১৬০, সিলেট বিভাগে ৮০, বরিশাল বিভাগে ৯৭ ও রংপুর বিভাগে ৬০৪টি অগ্নিকাণ্ড ঘটে।
মাসিক পরিসংখ্যানে দেখা গেছে, নভেম্বরের তুলনায় ডিসেম্বর মাসে অগ্নিকাণ্ড বেড়েছে। গত নভেম্বর মাসে সারাদেশে দুই হাজার ৩৫টি আগুনের ঘটনা ঘটে। তবে ডিসেম্বরে ঢাকা সিটি করপোরেশন এলাকায় ১৯২টি আগুনের ঘটনায় চারজন আহত ও চারজন নিহত হয়েছেন।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স থেকে আরও জানানো হয়, ডিসেম্বর মাসে সারাদেশে ৮২৭টি বিভিন্ন ধরনের দুর্ঘটনায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স উদ্ধার কার্যক্রমে অংশগ্রহণ করে। এতে ৮৩৪ জন আহত ও ১০০ জন নিহত হন। যার মধ্যে সড়ক দুর্ঘটনা ৬৭৫টি। এছাড়া রান্না ঘরের গ্যাস সিলিন্ডারজনিত দুর্ঘটনা ২৬টি, গ্যাসলাইনে ত্রুটিজনিত ৯টি, লিফট দুর্ঘটনা ১২টি, নদী ও পানিতে ডুবে যাওয়ার ঘটনা ৩৪টি। সারাদেশে নদী, পুকুর বা পানিতে ডুবে ২৪ জন নিহত হন।
শুধু ঢাকা সিটি করপোরেশন এলাকায় ৪০টি বিভিন্ন ধরনের দুর্ঘটনায় ছয়জন নিহত ও ১৭ জন আহত হন। এছাড়া ঢাকা বিভাগে ১৮১টি, ময়মনসিংহ বিভাগে ৩৮, চট্টগ্রাম বিভাগে ১০৫, রাজশাহী বিভাগে ২০৯, খুলনা বিভাগে ১১৫, সিলেট বিভাগে ১৯, বরিশাল বিভাগে ৫১ ও রংপুর বিভাগে ১০৯টি দুর্ঘটনা ঘটে।
তালহা বিন জসিম আরও জানান, ডিসেম্বর মাসে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স আগুন ও বিভিন্ন দুর্ঘটনায় চার হাজার ৬১০টি কলের মাধ্যমে সেবা দিয়েছে। এছাড়া ৯৪৬টি কলের মাধ্যমে ৯৪১ জন রোগী পরিবহন করে অ্যাম্বুলেন্স সেবা দিয়েছে ফায়ার সার্ভিস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here