হোয়াটসঅ্যাপে ব্যক্তিগত ছবি শেয়ারে যে ফিচার ব্যবহার করবেন

0
42

প্রতিদিনের ডেস্ক
অনেকেই হোয়াটসঅ্যাপে ব্যক্তিগত ছবি ভিডিও বা তথ্য শেয়ার করেন অন্যের সঙ্গে। এসব তথ্য বা ছবি চ্যাটে থেকে যাওয়া খুবই বিপজ্জনক। তবে হোয়াটসঅ্যাপ ব্যক্তিগত এসভ ছবি ফাইল শেয়ার আরও নিরাপদ করতে নতুন একটি ফিচার নিয়ে এসেছে/। যার মাধ্যমে আপনার চ্যাট হবে আরও নিরাপদ।
হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের প্ল্যাটফর্ম ব্যবহারের অভিজ্ঞতা ভালো করতে একের পর এক ফিচার নিয়ে আসছে। সম্প্রতি মেটা একাধিক নতুন ফিচার এবং কার্যকরী আপগ্রেড এনেছে এই মেসেজিং অ্যাপে। গ্রাহকের চাহিদা মতো হোয়াটসঅ্যাপে এসেছে ‘ভিউ ওয়ান্স’ মিডিয়া পাঠানোর ক্ষমতা।
এই ফিচারের ফলে যে কোনো ব্যবহারকারী একটি ছবি বা ভিডিও অথবা কোনো ভয়েস নোটও এমনভাবে পাঠাতে দেয়, যাতে প্রাপক শুধু একবারই সেটি দেখতে বা শুনতে পান। এছাড়াও, কিছু সুবিধা রয়েছে এই ফিচারের।
যদি ওই মেসেজ পাঠানোর ১৪ দিনের মধ্যে প্রাপক তা না খুলে দেখেন, তাহলে তা স্বয়ংক্রিয় ভাবে মুছে যাবে। মনে রাখতে হবে, ভিউ ওয়ান্স হিসেবে যে মিডিয়া ফাইল পাঠানো হবে, তা প্রাপকের গ্যালারিতে সেভ হবে না। কেউ চাইলেও এই ছবির স্ক্রিনশট নিতে পারবেন না।
মূলত যেসব ব্যবহারকারী গোপনীয়তার বিষয়ে উদ্বিগ্ন বা যাদের সিকিওরিটি-সেনসেটিভ কোড বা ডকুমেন্ট যেমন ক্রেডিট কার্ডের ছবি ইত্যাদি পাঠাতে হয়, তারা এই ফিচার কাজে লাগাতে পারেন। দেখে নিন কীভাবে ফিচারটি ব্যবহার করবেন-
>> প্রথমেই হোয়াটসঅ্যাপ খুলে, চ্যাট খুলে নিতে হবে, যে চ্যাটে ওই ভিউ ওয়ান্স ফাইল পাঠাতে চাইছেন ব্যবহারকারী।
>> এরপর যে ছবি বা ভিডিও-টি পাঠাতে চান, সেটি বেছে নিন।
>> এরপর হোয়াটসঅ্যাপ স্ক্রিনে যেখানে ছবির সঙ্গে ক্যাপশন লেখা বা ওই ফাইল এডিট করার সুযোগ পাওয়া যাবে, সেখানেই নিচের ডানদিকে কোণায় ‘১’ বেছে নিতে হবে।
>> সেখানে আলতো ট্যাপ করলেই ফাইলটি ভিউ ওয়ান্সে সেট করা হবে।
>> এই ফাইল পাঠানোর পরে, প্রাপক এটি শুধু একবারই দেখতে পারবেন। ফাইলটি খোলা হয়েছে কি না, তাও বুঝতে পারবেন প্রেরক।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here