বিএনপি নেতা আব্দুল আউয়াল মিন্টুর হাইকোর্টে জামিন

0
48

প্রতিদিনের ডেস্ক
প্রধান বিচারপতির বাসায় হামলা, বাইরে বাস ভাঙচুর ও পুলিশের ওপর চড়াও হওয়ার ঘটনায় বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টুর বিরুদ্ধে করা দুই মামলায় জামিন মঞ্জুর করে আদেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ১৪ মার্চ পর্যন্ত তার জামিন মঞ্জুর করে এই সময়ের পর আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন আদালত
সোমবার (১৫ জানুয়ারি) হাইকোর্টের বিচারপতি হাবিবুল গনি ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে আজ মিন্টুর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন ও ব্যারিস্টার একেএম এহসানুর রহমান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আসাদুজ্জামান মনির। আদেশের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন ব্যারিস্টার একেএম এহসানুর রহমান।
জানা গেছে, একই মামলায় বিএনপির সাবেক নেতা ব্যারিস্টার শাহজাহান ওমর আগাম জামিন নিয়ে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। এছাড়া প্রধান বিচারপতির বাসায় হামলার ঘটনায় সুপ্রিম কোর্টের তিন আইনজীবী আগাম জামিন পেয়েছেন। তারা হলেন- বিএনপি নেতা ও সিনিয়র অ্যাডভোকেট জয়নুল আবেদীন, অ্যাডভোকেট নিতায় রায় চৌধুরী ও ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন।
যদিও প্রধান বিচারপতির বাসায় হামলার ঘটনায় দায়ের করা মামলায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস জামিন না পেয়ে কারাগারে আছেন।
গত ডিসেম্বরে প্রধান বিচারপতির বাসভবনে হামলার ঘটনাসহ পৃথক দুই মামলায় হাইকোর্টে আগাম জামিন চেয়ে মিন্টুর পক্ষে আবেদন করেন ব্যারিস্টার একেএম এহসানুর রহমান। ওই আবেদনের শুনানি নিয়ে এ আদেশ দেন আদালত।
মামলার এজাহার থেকে জানা গেছে, গত ২৮ অক্টোবর মহাসমাবেশ শুরুর আগে বিএনপির নেতাকর্মীরা গাছের ডাল ভেঙে ও লাঠি দিয়ে প্রধান বিচারপতির বাসভবনের নামফলক, গেটে হামলা চালায়। তারা ভেতরে ইটপাটকেল ছুড়তে থাকে।
এ ঘটনায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসসহ ৫৯ নেতাকর্মীর বিরুদ্ধে রমনা থানায় মামলা করে পুলিশ। এছাড়া বৈশাখী পরিবহনের একটি বাসে হামলা ও পুলিশের ওপর চড়াও হয়ে হামলা চালানোর ঘটনায় অপর একটি মামলা দায়ের করা হয়েছে।