প্রতিবেশী দেশ ভারতেই আছে বারমুডা ট্রায়াঙ্গেল!

0
14

প্রতিদিনের ডেস্ক
বারমুডা ট্রায়াঙ্গেলের নাম শোনেননি এমন মানুষ হয়তো কমই আছেন। একে বিশ্বের সবচেয়ে রহস্যময় স্থান বলেন অনেকে। এই জায়গা ঘিরে আছে অসংখ্য রহস্য এবং অলৌকিক ঘটনা। এই জায়গাকে ঘিরে বিভিন্ন ‘কনসপিরেসি থিয়োরি’ অ্যাডভেঞ্চার প্রিয় মানুষকে আরও বেশি আকর্ষণ করে।
আটলান্টিক মহাসাগরের বুকে এই কাল্পনিক ত্রিভুজাকৃতি অঞ্চলটি গিলে খেয়েছে একের পর জাহাজ। একশো বছরে নিখোঁজ হয়েছে প্রায় ২০টি বিমান। বিভিন্ন বড় বড় জাহাজ থেকে শুরু করে বিমান এই অঞ্চলে একবার এলেই নিমেষের মধ্যে হারিয়ে যায়, যার খোঁজ পাওয়া যায় না কোনো ভাবেই।
একের পর এক ভয়ংকর অভিজ্ঞতার শিকার হন পাইলট থেকে জাহাজের নাবিকরা। এখানে কাজ করে না কম্পাস, নিজের তালে ঘুরতে থাকে দিকনির্ণয় যন্ত্রগুলো! ফলে অনায়াসে দিক ভুল করে দুর্ঘটনার মুখে পড়ে বিমান ও জাহাজ। যুগ যুগ ধরে সমুদ্রের অতল গহ্বরে লুকিয়ে থাকা এই রহস্যের সমাধান হয়নি এখনো।
আটলান্টিক মহাসাগরের বারমুডা ট্রায়াঙ্গল ছাড়াও প্রতিবেশী দেশ ভারতের ওড়িশা রাজ্যতে আছে এমন এক ট্রায়াঙ্গল, যা বারমুডার থেকে ভিন্ন নয়। এখানেও ঘটে একের পর এক দুর্ঘটনা। কেন হয় এবং কীভাবে হয়, তা আজও রহস্য। চলুন জেনে নেওয়া যাক সেই স্থান সম্পর্কে-
আটলান্টিক মহাসাগরের বারমুডা ট্রায়াঙ্গলর মতো ভারতেও ওড়িশার আমারদা রোড বিমানঘাঁটি, ঝাড়খণ্ডের চাকুলিয়া ও পশ্চিমবঙ্গের বাঁকুড়ার পিয়ারডোবার কাছে তিনটি অঞ্চলকে নিয়ে একটি কাল্পনিক বিন্দু দিয়ে ত্রিভুজাকৃতি অঞ্চল তৈরি করা হয়েছে।
এই এলাকার মধ্যে ঘটে গেছে অনেক বিমান দুর্ঘটনা। কিন্তু কেন শুধুমাত্র এই অঞ্চলেই এমন হয়, সেই যুক্তি হুবহু বারমুডার সঙ্গে মিলে যায়। সেই দিকভ্রষ্ট হওয়া থেকে শুরু করে নিয়ন্ত্রণ হারিয়ে দুর্ঘটনা, সব যেন এক। এখনও পর্যন্ত মোট ১৬ টি বিমান দুর্ঘটনা হয়েছে এই অঞ্চলেই। এই অঞ্চলের কিছু বিমান দুর্ঘটনা মানুষকে, বিজ্ঞানকে বার বার ভাবিয়েছে। তবে সম্পূর্ণই ধারণার ওপর ভিত্তি করে এবং কিছু ঘটনার মিল থাকায় এই স্থানকে বারমুডা ট্রায়াঙ্গলের সঙ্গে তুলনা করা হয়েছে।
সূত্র: এবিপি