সুপ্রিম কোর্টে হেপাটাইটিস বি ভাইরাস বিষয়ক সেমিনার

0
34

প্রতিদিনের ডেস্ক
সুপ্রিম কোর্টের কনফারেন্স হলে হেপাটাইটিস বি ভাইরাস বিষয়ক সচেতনতামূলক সেমিনার ও স্ক্রিনিং অনুষ্ঠান হয়েছে। মঙ্গলবার (২৩ জানুয়ারি) সুপ্রিম কোর্টের সঙ্গে অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করে ফোরাম ফর দ্যা স্টাটি অব দ্যা লিভার, বাংলাদেশ। এতে সার্বিক সহযোগিতা করে ল্যাব সায়েন্স ডায়াগনস্টিক।
প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্ত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাপানের ওইতা বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং রিসার্চার ডা. শেখ মোহাম্মদ ফজলে আকবর। স্বাগত বক্তব্য দেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।
ডা. আকবর তার বক্তব্যে হেপাটাইটিস বি ভাইরাস কীভাবে ছড়ায় এবং ছড়ায় না, বাংলাদেশে এবং বৈশ্বিক প্রেক্ষোপটে ভাইরাসটির গুরুত্ব ইদ্যাদি তুলে ধরেন। হেপাটাইটিস বি শুধু বাংলাদেশেই না বরং পুরো এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে লিভার সিরোসিস ও লিভার ক্যানসারের অন্যতম প্রধান কারন। অথচ সারা পৃথিবীর মতো বাংলাদেশেও হেপাটাইটিস বি ভাইরাসে আক্রান্ত বেশির ভাগ মানুষই জানেন না তারা তাদের লিভারে এ ধরনের একটি ভাইরাসের ইনফেকশন বহন করে চলেছেন।
প্রধান বিচারপতি সেমিনারটি আয়োজনের জন্য ফোরাম ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার, বাংলাদেশ এবং এর চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীলকে ধন্যবাদ জানান। তিনি তার বক্তব্যে জানান যে বিচারকরা তাদের পেশাগত ব্যস্ততার কারণে প্রায়শই নিজেদের শরীরের বিষয় মনোযোগী হতে পারেন না। এ প্রেক্ষাপটে এ ধরনের সেমিনার বিচারপতিদের ও তাদের পরিবারের সদস্যদের এবং পাশাপাশি উচ্চ আদালতের কর্মকর্তা-কর্মচারীদের জন্য সহায়ক হবে।
অনুষ্ঠানে সুপ্রিম কোর্টের এ্যাপিলেট ও হাইকোর্ট ডিভিশনের প্রায় ৭০ জন বিচারপতি উপস্থিত ছিলেন।