মানব সভ্যতার জন্য হুমকি হতে পারে উন্নত কৃত্রিম বুদ্ধিমত্তা

0
12

প্রতিদিনের ডেস্ক:
কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সক্ষমতা ও পরিধি প্রতিনিয়ত বাড়ছে। শিল্প খাত, চিকিৎসা, শিক্ষা সবক্ষেত্রেই এআই ব্যবহার হচ্ছে। তবে এ প্রযুক্তি নিয়ে সতর্কবার্তাও দিয়েছেন বিশ্লেষকরা। যুদ্ধাস্ত্র তৈরিসহ বিধ্বংসী কার্যক্রমে এ প্রযুক্তির ব্যবহার মানব সভ্যতাকে বিলুপ্তির মুখে ফেলতে পারে। সম্প্রতি মার্কিন অর্থায়নে পরিচালিত এক গবেষণাপত্রে এ সতর্কবার্তা দেয়া হয়েছে। খবর টেকটাইমস।
প্রতিবেদনে বলা হয়, এআইয়ের মাধ্যমে এমন বিধ্বংসী ঘটনা ঘটার সম্ভাবনা কমানোর জন্য যুক্তরাষ্ট্র সরকারকে অবশ্যই দ্রুত পদক্ষেপ নিতে হবে।
অ্যান অ্যাকশন প্ল্যান টু ইনক্রিভ দ্য সেফটি অ্যান্ড সিকিউরিটি অব অ্যাডভান্সড এআই শীর্ষক গবেষণাপত্রে বলা হয়, আর্টিফিশিয়াল জেনারেল ইন্টেলিজেন্স (এজিআই) ও উন্নত এআইয়ের উত্থান পারমাণবিক অস্ত্র প্রবর্তনের মতো আন্তর্জাতিক নিরাপত্তাকে দুর্বল করে দিতে পারে।
ফক্স নিউজের প্রতিবেদনে বলা হয়, গবেষণাপত্রটি তৈরি করতে ১৩ মাস ধরে ২০০ জনেরও বেশি ব্যক্তির সঙ্গে আলোচনা করা হয়েছে, যার মধ্যে যুক্তরাষ্ট্র ও কানাডিয়ান সরকারের প্রতিনিধি, ক্লাউড পরিষেবা সরবরাহকারী, এআই নিরাপত্তা সংস্থা, সিকিউরিটি ও কম্পিউটিং বিশেষজ্ঞরাও অন্তর্ভুক্ত ছিলেন।
গবেষণা প্রতিবেদনটির উদ্দেশ্য অ্যাডভান্সড আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়ার মাধ্যমে এআইয়ের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করা।