আজ মাগফিরাতের চতুর্থ দিন

0
13

আবু সাঈদ মারুফ
চলছে রমজান মাস। রমজানের দ্বিতীয় দশক অর্থাৎ মাগফিরাতের চতুর্থ দিন (১৪ রমজান) আজ রোববার। মাগফিরাতের চতুর্থ দিন। দুনিয়ার প্রতি কাজের ব্যাপারে আল্লাহর কাছে হিসাব দিতে হবে। আল্লাহর কাছে হিসাব দেয়া থেকে মুক্তি লাভে তার কাছে ধরণা দেয়ার বিকল্প নেই। বান্দার গোনাহের কারণেই আল্লাহ তাআলা তাদের প্রতি বিপদ ও দুর্যোগ চাপিয়ে দেন। তা থেকে বেঁচে থাকতে রোজাদারের উচিত আল্লাহর কাছে আশ্রয় চাওয়া। আজকের দিন থেকে সকল মানুষ ক্ষমা লাভে রোনাজারি, কান্না-কাটি করবে। ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সা.) রমজান মাসে এই দোয়া পড়তেন। ‘আলবালাদুল আমিন’ ও ‘মিসবাহুল কাফআমি’ নামক গ্রন্থে রয়েছে এই দোয়া। মহান আল্লাহ তা’আলার অপার রহমতের উসিলা লাভে ধন্য হতে রোজার ১৪ তম দিনে একটি দোয়া নিচে তুলে ধরা হলো-
দোয়া : الیوم الرّابع عشر : اَللّـهُمَّ لا تُؤاخِذْنی فیهِ بِالْعَثَراتِ، وَاَقِلْنی فیهِ مِنَ الْخَطایا وَالْهَفَواتِ، وَلا تَجْعَلْنی فیهِ غَرَضاً لِلْبَلایا وَالاْفاتِ، بِعِزَّتِکَ یا عِزَّ الْمُسْلِمینَ .
আল্লাহুম্মা লা তুআখিজনি ফিহি বিলআছরাতে; ওয়া আক্বিলনি ফিহি মিনাল খাত্বায়া ওয়াল হাফাওয়াতি; ওয়া লা তাঝআলনি ফিহি গারাদান লিলবালায়া ওয়াল আফাতি; বিইযযাতিকা ইয়া ইযযাল মুসলিমিন।
বাংলা অর্থ : হে আল্লাহ! এদিনে আমাকে আমার ভ্রান্তির জন্যে জিজ্ঞাসাবাদ করো না। আমার দোষ-ত্রুটিকে হিসেবের মধ্যে ধরো না। তোমার মর্যাদার উসিলায় আমাকে বিপদ-আপদ ও দুর্যোগের লক্ষ্য বস্তুতে পরিণত করো না। হে মুসলমানদের মর্যাদা দানকারী।