আজ নাজাতের ৬ষ্ঠ দিন

0
12

আবু সাঈদ মারুফ
রমজান আল্লাহতায়ালার নৈকট্যলাভের বিশেষ মৌসুম। বিশেষ এ মাসকে তিনটি ভাগে ভাগ করা হয়েছে। এর মধ্যে প্রথম ১০ দিন আল্লাহর রহমত নাজিলের, দ্বিতীয় ১০ দিন গোনাহ মাফ তথা মাগফেরাতের এবং তৃতীয় ১০ দিন আল্লাহর আজাব থেকে নাজাতের জন্য নির্ধারিত। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, এটা এমন এক মাস, যে মাসের প্রথম ১০ দিন রহমতের বারিধারায় পরিপূর্ণ। মাঝের ১০ দিন ক্ষমা ও মার্জনা লাভের জন্য নির্ধারিত এবং শেষ ১০ দিন জাহান্নাম থেকে মুক্তি লাভের উপায়রূপে নির্দিষ্ট। আজ নাজাতের ৬ষ্ঠ দিন। যা বান্দার পাপমোচন ও ক্ষমাপ্রাপ্তির সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়। নাজাত শব্দের অর্থ মুক্তি। পবিত্র রমজান মাসে টানা ২০ দিন সিয়াম সাধনার পর রোজাদার পরম প্রাপ্তির পর্যায়ে পৌঁছে যান। বান্দার জন্য জাহান্নামের আগুন ও শাস্তি থেকে মুক্তির চেয়ে বড় পাওনা আর কিছু নেই। বান্দার কৃত পাপের ক্ষমা করার জন্য মহান রাব্বুল আলামিন রমজান মাসকে প্রতিবছর একবার করে দিয়ে থাকেন। আর এতে তারা প্রতিবছরই স্রষ্টার নৈকট্যলাভে নিজেকে আত্মসমর্পণ করতে পারে। মুসলমানরা মাহে রমজানকে নিজের জীবন নিষ্পাপ ও পুণ্যময় করার চেষ্টা করেন। আজ ২৬ রমজান। জাহান্নামের আগুন থেকে মুক্তির ৬ষ্ঠ দিন আজ। রমজানের শেষ দশকের ৬ষ্ঠ দিনে ইবাদত বন্দেগির ছোট বড় দোষ-ত্রুটি থেকে ক্ষমা লাভ করে আল্লাহর নৈকট্য অর্জন করতে আমল কবুলের একটি দোয়া তুলে ধরা হলো-
উচ্চারণ : আল্লাহুম্মাঝ আ’ল সা’য়ি ফিহি মাশকুরা; ওয়া জামবি ফিহি মাগফুরা; ওয়া আ’মালি ফিহি মাক্ববুলা; ওয়া আইবি ফিহি মাসতুরা; ইয়া আসমাআ’স সামিয়ি’ন।
অর্থ : হে আল্লাহ! এ দিনে আমার প্রচেষ্টাকে (তোমার নৈকট্য অর্জনে) গ্রহণ করে নাও। আমার সব গোনাহ মাফ করে দাও। আমার সব আমল কবুল করো এবং সব দোষ-ত্রুটি ঢেকে রাখ। হে সর্বশ্রেষ্ঠ শ্রোতা।
পরিশেষে: আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে রমজানের শেষ দিনগুলোর ৬ষ্ঠ দিনে আল্লাহ তাআলার নৈকট্য অর্জন করতে আমলের ভুল-ত্রুটি থেকে মুক্তি দান করুন। জাহান্নামের আগুন থেকে মুক্তি দান করুন। আমিন।