খেতে ভালো হলেও এসব খাবারের ক্ষতিকর দিক জেনে নিন

0
10

প্রতিদিনের ডেস্ক
সুস্বাদু খাবার খেতে কার না ভালো লাগে। তবে এই সুস্বাদু খাবারের আড়ালে অনেক সময়ই লুকিয়ে থাকে শরীরের জন্য চরম ক্ষতিকর উপাদান। আপাত মুখরোচক অনেক খাবারে ওজন বেড়ে যাওয়ার ঝুঁকি তো আছেই, সঙ্গে হার্টের অসুখ, অ্যালজাইমার্স, ডিমেনশিয়ার মতো রোগের আশঙ্কাও প্রবল। ধীরে ধীরে কমতে থাকে আয়ু। কোন খাবারগুলোতে এ ধরনের সমস্যার ঝুঁকি থাকে—
• প্রক্রিয়াজাত মাংস সবার ওপরে এই তালিকায়। অথচ এই ধরনের খাবার প্রায়শই খাওয়া হয়। প্রাথমিকভাবে বুঝতে না পারলেও, প্রক্রিয়াজাত খাবার চুপিসারে শরীরের ক্ষতি করে। সসেজ, বেকনের মতো খাবার যত কম খাওয়া যায়, ততোই ভালো।
• দ্রুত তৈরি হয়ে যায়। খেতেও মন্দ লাগে না। কিন্তু ইনস্ট্যান্ট নুডলস্‌ বেশ ক্ষতিকর। কারণ, এই ধরনের নুডলসে অনেকটা পরিমাণ লবণ থাকে। এর ফলে শরীরে সোডিয়ামের মাত্রা বেড়ে যেতে পারে। সেখান থেকেই শরীরে নানা সমস্যা তৈরি হতে পারে।
• মুসলি, কর্নফ্লেক্সের মতো খাবারেও থাকে অতিরিক্ত চিনি। তা স্থূলতা, ডায়াবেটিসের আশঙ্কা বাড়ায়। তাতেই কমতে থাকে আয়ু।
• চিপস্‌, চানাচুর খেতে মন্দ লাগে না। তবে এ ধরনের খাবার শরীরের ক্ষতি করে। চিপ্‌স, ভাজাভুজিতে লবণের পরিমাণ বেশি। তাতেই হয় শরীরের ক্ষতি।
• হুটহাট খিদে মেটাতে বার্গার বেশ জনপ্রিয়। কিন্তু নিয়মিত বার্গার খাওয়াও ক্ষতিকর। এতে কার্বোহাইড্রেটের মাত্রা থাকে অতিরিক্ত। সঙ্গে ক্ষতিকর ফ্যাটও যায় শরীরে। সে কারণে শরীরের ক্ষতি হয়। নানা কঠিন রোগেরও ঝুঁকি বাড়ে।