কোহলির মন্তব্যে ক্ষুব্ধ গাভাস্কার

0
18

প্রতিদিনের ডেস্ক
এবারের আইপিএলে এখন পর্যন্ত সর্বোচ্চ রানের মালিক বিরাট কোহলি। ১১ ইনিংসে করেছেন ৫৪২ রান। তবে টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েও বারবার রান তোলার গতি নিয়ে সমালোচনার শিকার হচ্ছেন বিরাট। তার স্ট্রাইক রেট চলতি আইপিএলের অন্যতম আলোচিত বিষয়।
স্ট্রাইক রেট নিয়ে সমালোচনা মেনে নিতে পারেননি কোহলি। গত ২৮ এপ্রিল গুজরাটের বিপক্ষে ৪৪ বলে অপরাজিত ৭০ রানের ইনিংস খেলে তাই সমালোচকদের একহাত নিলেন কোহলি।
কোহলি সেদিন স্পষ্টভাবেই ধারাভাষ্যকারদের দিকে ইঙ্গিত করেছিলেন। স্ট্রাইক রেট নিয়ে প্রশ্নে কোহলির জবাব, আমার বিশ্বাস সকলেই আমার স্ট্রাইক রেট নিয়ে কথা বলছে না। আমি স্পিন খেলতে পারি কিনা সেই নিয়ে তারাই আলোচনা করছে, যারা এসব নিয়ে কথা বলতে ভালোবাসে। আমার কাছে দলকে জেতানোই আসল। গত ১৫ বছরে সেটাই করে আসছি। জানি না যারা একটা জায়গায় বসে এই কথাগুলো বলছেন, তারা ওই পরিস্থিতিতে পড়েছেন কিনা।
রবিবার কোহলির সেই কথার কড়া জবাব দিয়েছেন কিংবদন্তি ক্রিকেটার ও ধারাভাষ্যকার সুনীল গাভাস্কার। তার মতে, যখন কোহলির স্ট্রাইক রেট খারাপ ছিল কেবল সেই সময় তাকে নিয়ে কথা হয়েছে।
স্টার স্পোর্টসের এক সাক্ষাৎকারে গাভাস্কার বলেন, যখন তার স্ট্রাইক রেট ১১৮ ছিল, ধারাভাষ্যকারেরা প্রশ্ন তুলেছিল। আমি ঠিক নিশ্চিত নই। আমি খুব বেশি খেলা দেখি না, ঠিক জানি না অন্য ধারাভাষ্যকাররা কী বলেছিলেন। কিন্তু আপনি যদি ওপেন করেন, এরপর ১৪-১৫তম ওভারে আউটের পর আপনার স্ট্রাইক রেট ১১৮ থাকে…এরপরও যদি কেউ আপনার প্রশংসা করে সেটা ভিন্ন বিষয়।
গাভাস্কার স্পষ্ট করেই বলেছেন, ধারাভাষ্যকারদের পছন্দ-অপছন্দের ছাপ তাদের ধারাভাষ্যে পড়ে না। উল্টো তিনি প্রশ্ন তুলেছেন, মাঠের বাইরের আলোচনাকে গুরুত্ব না দেওয়ার কথা বলার পরও কেন ক্রিকেটাররা সেই আলোচনার জবাব দেন।
তিনি বলেন, এখনকার খেলোয়াড়রা বলে, আমরা মাঠের বাইরের আলোচনাকে গুরুত্ব দিই না। তাহলে কেন মাঠের বাইরের আলোচনার জবাব দাও। আমরা সবাই অল্প ক্রিকেট খেলেছি, খুব বেশি নয়! আমাদের কোনো অ্যাজেন্ডা নেই। আমরা যা দেখি, তা বলি। আমাদের পছন্দ-অপছন্দ নেই। যদি এমন কিছু থেকেও থাকে, আমরা মাঠে যা ঘটে, সেটা নিয়েই কথা বলি।